• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ডিম বিক্রি করে ঋণ শোধ, দুধ দিয়ে গোসল


শেরপুর প্রতিনিধি জুলাই ২৬, ২০২৩, ১১:১০ এএম
ডিম বিক্রি করে ঋণ শোধ, দুধ দিয়ে গোসল

শেরপুর : শেরপুরে শহিদুল ইসলাম নামে দিনমজুর এনজিও'র ঋণ মুক্ত হয়ে এক মণ দুধ দিয়ে গোসল করে এলাকায় আলোড়ন সৃষ্টি করেছেন। সেই সঙ্গে তিনি শপথ করেছেন জীবনে আর কোনোদিন কোনো সমিতি বা এনজিও থেকে ঋণ গ্রহণ করবেন না। আর কেউ যেন ঋণ না নেয় সে বিষয়েও উৎসাহিত করেন। এর আগে তিনি ওই এনজিও'র ঋণ মুক্ত হতে তার শেষ সম্বল একমাত্র গরুটিও বিক্রি করে দেন।

জানা গেছে, শেরপুর জেলার নালিতাবাড়ি উপজেলার বাঘবের ইউনিয়নের জাংগালিয়াকান্দা গ্রামের আব্দুল কাদেরের ছেলে দিনমজুর শহিদুল ইসলাম এক বছর আগে স্থানীয় একটি এনজিও থেকে ৫০ হাজার টাকা ঋণ গ্রহণ করেন। ওই ঋণের টাকা সাপ্তাহিক কিস্তিতে পরিশোধ করার কথা থাকলেও তিনি তা নিয়মিত কিস্তি পরিশোধ করতে পারছিলেন না। ফলে তিনি ওই এনজিও কর্মকর্তাদের চাপের মুখে পড়ে ইতোমধ্যে ঘরের সব হাস-মুরগি ও ডিম বিক্রি করে দেন।

এদিকে তার দিনমজুরের নিয়মিত কাজ না থাকায় ৩ কন্যা সন্তান ও স্ত্রীকে নিয়ে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছিল। এনজিও'র ঋণের কিস্তির চাপে তার কাজকর্মেও মন বলছিল না। অনেকটা অসহায় হয়ে সবশেষ সিদ্ধান্ত নেন তার একমাত্র গরু বিক্রি করে দিয়ে ঋণ শোধ করে দুধ দিয়ে গোসল করে জীবনে কোনোদিন ঋণ বা সুদে টাকা ধার না নেয়ার শপথ করেন।

কথা মতো কাজ, তার এ সিদ্ধান্তের কথা গত ২৪ জুলাই স্থানীয় এক ব্যক্তির সঙ্গে শেয়ার করলে ওই ব্যাক্তি 'হাবিবুল্লাহ পাহাড়ি' বিষয়টি তার ফেসবুক পেজে শহিদুল ও তার গরুর ছবি দিয়ে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি ২৫ জুলাই বিকেল ৫টায় স্থানীয় প্রাইমারি স্কুল মাঠে প্রকাশ্যে দুধ দিয়ে গোসল করার ঘোষণা দেন। এরপর বিষয়টি ভাইরাল হলে মঙ্গলবার দুপুর থেকে ওই শহিদুল ইসলামের বাড়িতে আশপাশ এলাকার মানুষ তাকে দেখতে ভিড় করে।

এদিকে তার পরিবারের সদস্যরা এ বিষয়ে কথা না বলতে চাইলেও এলাকাবাসী জানায়, শহিদুল এনজিও'র ঋণের বোঝা নিয়ে অনেকদিন থেকেই দুশ্চিন্তায় ছিলেন। সংসারেও অভাব ভর করেছিল। তাই তার শেষ সম্বল গরু বিক্রি করে ঋণ মুক্ত হয় এবং দুধ দিয়ে গোসল করে আর কোনোদিন ঋণ না নেয়ার শপথ নেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!