• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

উৎপাদন বন্ধ রামপালে


বাগেরহাট প্রতিনিধি নভেম্বর ৫, ২০২৩, ০৪:৪৬ পিএম
উৎপাদন বন্ধ রামপালে

বাগেরহাট : যান্ত্রিক ত্রুটির কারণে আবারো উৎপাদন বন্ধ হয়ে গেছে বাগেরহাটের রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র।

রোববার (৫ নভেম্বর) সকাল সোয়া ৬টার দিকে কেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক সাঈদ আকরামুল্লাহ সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, উৎপাদন বন্ধ হওয়ার খবর পেয়েছি। আশা করি, খুব দ্রুত সময়ের মধ্যে আবারও উৎপাদন শুরু করা যাবে। তবে যান্ত্রিক ত্রুটির ধরন কি তা তিনি নিশ্চিত করে বলতে পারেন নিশ্চিত করে বলতে পারেননি।

গত বছরের ৬ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে রামপালে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টের আওতায় ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। দুটি ইউনিটে জ্বালানি কয়লা সংকট ও যাত্রিক ত্রুটির কারণে বেশ কয়েকবার বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়। সম্প্রতি ৬৬০ মেগাওয়াটের আরও একটি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে যায়। বর্তমানে এই বিদ্যুৎকেন্দ্রে মোট ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়।

এর আগে, চলতি বছরের ১৫ এপ্রিল যান্ত্রিক ত্রুটির কারণে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়।

২০১০ সালে ভারত ও বাংলাদেশ যৌথ উদ্যোগে বাগেরহাটের রামপালে তাপবিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের উদ্যোগ নেয়। ২০১২ সালের ২৯ জানুয়ারি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ভারতের এনটিপিসি লি. এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড (বিআইএফপিসিএল) নামে কোম্পানি গঠিত হয়। এই কোম্পানির অধীনে ১৩ শ ২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট (রামপাল) নামে দুই ইউনিটের তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণ শুরু হয়।

এমটিআই

Wordbridge School
Link copied!