• ঢাকা
  • রবিবার, ০২ জুন, ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১

জয়পুরহাটে ভিজিএফ সহায়তা পাচ্ছে ৫৬ হাজার ৬৬৮ পরিবার


জয়পুরহাট প্রতিনিধি এপ্রিল ২, ২০২৪, ০৫:২৮ পিএম
জয়পুরহাটে ভিজিএফ সহায়তা পাচ্ছে ৫৬ হাজার ৬৬৮ পরিবার

জয়পুরহাট: জয়পুরহাটে ভিজিএফ সহায়তা পাচ্ছে ৫৬ হাজার ৬৬৮ পরিবার। পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে ২০২৩-২০২৪ অর্থ বছরের ভার্নারেবল গ্রুপ ফিডিং (ভিজিএফ) সহায়তা কর্মসূচির আওতায় জেলায় ৫৬ হাজার ৬৬৮ পরিবারের জন্য ৫৬৬ দশমিক ৬৮০ মে:ট্ন চাল বরাদ্দ দেয়া হয়েছে। ঈদের আগেই এ চাল বিতরণ সম্পন্ন করার লক্ষে জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ থেকে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হয়েছে।
 
জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান জনবান্ধব সরকার অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার গুলোর মাঝে  ঈদের আনন্দ ছড়িয়ে দিতে  ভিজিএফ সহায়তা হিসেবে চাল বিতরণের সিদ্ধান্ত  গ্রহণ করা হয়েছে। জেলার ৫ পৌরসভা সহ ৩২ ইউনিয়নের ৫৬ হাজার ৬৬৮ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারকে ভিজিএফ সহায়তা হিসেবে চাল প্রদানের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৫৬৬ দশমিক ৬৮০ মে:টন চাল। এরমধ্যে রয়েছে পাঁচ পৌরসভার  ২১ হাজার ৫৬৫ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের জন্য বরাদ্দ ২১৫ দশমিক ৬৫০ মে: টন চাল এবং ৫ উপজেলার জন্য  ৩৫ হাজার ১০৩ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৩৫১ দশমিক ০৩০ মে: টন চাল। এতে করে প্রতি পরিবারকে দেওয়া হবে ১০ কেজি করে চাল। ঈদের আগেই এ চাল বিতরণ  সম্পন্ন করার নির্দেশনা থাকায় ইতোমধ্যে উপজেলা ও পৌরসভা গুলোকে  বরাদ্দ দেওয়ার কাজ সম্পন্ন করেছে জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ।


 
জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ সূত্র আরও জানিয়েছেন, অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার চিহ্নিত করার জন্য ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে ১২টি শর্ত দেওয়া হয়েছে। যার মধ্যে কমপক্ষে ৪টি শর্ত পূরণসাপেক্ষে এ ভিজিএফ সহায়তা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। তবে মন্ত্রণালয়ের নির্দেশনায় করোনায় ক্ষতিগ্রস্ত বা কর্মহীন হয়ে পড়া পরিবার গুলোকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে বলেও জানান জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুল করিম।আর বিতরণ কার্যক্রম চলতি সপ্তাহের মধ্যে শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এই কর্মকর্তা।  

এমএস

Wordbridge School
Link copied!