• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

তাড়াশে আগাছানাশক ওষুধে পুড়ে যাচ্ছে ধানগাছ​​​​​​​


তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি  এপ্রিল ৬, ২০২৪, ০৩:১০ পিএম
তাড়াশে আগাছানাশক ওষুধে পুড়ে যাচ্ছে ধানগাছ​​​​​​​

ছবি : প্রতিনিধি

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের তাড়াশে অটো ক্রপ্স কেয়ার লিমিটেডের নামের একটি কীটনাশক প্রস্তুত কারী প্রতিষ্ঠানের আগাছানাশক হ্যামার প্রয়োগের ফলে এক কৃষকের বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।

ওই কৃষক দাবী করেন, ওই আগাছানাশক প্রয়োগের পর ধানের সবুজ পাতা প্রথমে নেতিয়ে পড়ে। তারপর ধীরে ধীরে লালচে হয়ে মরার উপক্রম হয়েছে। এতে আমার উঠতি বোরো ধানের ক্ষতি হওয়ায় আমি আর্থিক ভাবে ক্ষতি গ্রস্থ হতে যাচ্ছি। ঘটনাটি ঘটেছে উপজেলার সগুনা ইউনিয়নের সগুনা গ্রামে।

সগুনা গ্রামের কৃষক মো. রমিজুল ইসলাম বলেন, তিনি অন্য এক কৃষকের সাড়ে তিন বিঘা ফসলী জমি বর্গা নেন। এরপর সময় মতো ওই জমিতে বোরো ধানের আবাদ করেন। বর্তমান জমির ধান গুলো বেশ বড় সরো হয়েছে। পাশাপাশি জমিতে আগাছা জন্মায়। তখন উপজেলার দিঘীসগুনা বাজারে মেসার্স রাকিব ট্রেডার্সের মালিক আতাউর রহমানের কীটনাশকের দোকানে যাই। তিনি আমাকে অটো ক্রপ্স কেয়ার লিমিটেডের নামের একটি কীটনাশক কোম্পানির আগাছানাশকটি প্রয়োগ করতে বলবেন। এরপর তার কাছে থেকে নিয়ে এসে আমার জমিতে স্প্রে করি। তারপর আমার জমির ধানের সবুজ পাতা প্রথমে নেতিয়ে পড়ে। তারপর ধীরে ধীরে লালচে হয়ে মরার উপক্রম হয়েছে।

কীটনাশকের কারণে ধান মরে যাচ্ছে বিষয়টি অস্বীকার করে মেসার্স রাকিব ট্রেডার্সের মালিক আতাউর রহমান বলেন, অটো ক্রপ্স কেয়ার লিমিটেডের নামের বিক্রিয় কারী প্রতিষ্ঠানের ওই কীটনাশক প্রয়োগে এমন হয়েছে এটাও ঠিক কি না। কৃষি বিভাগের লোকজন বলতে পারবেন। তবে ব্যবসায়ী হিসেবে জানা মতে অনেক সময় কীটনাশক প্রয়োগ করলে ধানের সাময়িক সমস্যা হয়। কিন্তু তা স্থায়ী না।

এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবদুল্লাহ আল মামুন জানান, বিষয়টি আমি উপসহকারী কর্মকর্তা তাইজুল ইসলামকে ঘটনাস্থলে পাঠিয়ে ছিলাম। তিনি প্রতিবেদন দিলে বিষয়টি সম্পর্কে আমি বিস্তারিত জানাতে পারবো।

এসআই

Wordbridge School
Link copied!