• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু


চুয়াডাঙ্গা প্রতিনিধি এপ্রিল ২০, ২০২৪, ০৪:২৭ পিএম
চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু

কৃষক জাকির হোসেন। ছবি সংগৃহীত

চুয়াডাঙ্গা: তীব্র তাপদাহ চলছে চুয়াডাঙ্গায়। শনিবার (২০ এপ্রিল) ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে জেলায়। এসময় বাতাসের আদ্রতা ছিল ১৮ শতাংশ। জেলার হাসপাতাল ও ক্লিনিকগুলোতে দিন দিন বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা।

তীব্র এই গরমে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন এক কৃষক।শনিবার সকাল ৭ টার দিকে চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার সীমান্ত সংলগ্ন ঠাকুরপুর গ্রামের মাঠে কৃষিকাজ করতে গিয়ে জাকির হোসেন নামে এক যুবক হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন।

তাপদাহের কারণে জেলা প্রশাসন থেক জেলায় হিট অ্যালার্ট জারি করা হয়েছে। জনসাধারণকে সতর্ক করতে জেলার ৪ উপজেলায় হিট অ্যালার্ট জারির মাইকিং করা হচ্ছে।

বাইরে বের হলে ছাতা, টুপি বা ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। পাশাপাশি এ ব্যাপারে প্রচার চালানো হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। একইসঙ্গে চোখে-মুখে ঠান্ডা পানির ঝাপটা দিতে বলা হচ্ছে। গরমে অস্বস্তি কিংবা অসুস্থ বোধ করলে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

গত কয়েক দিন থেকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা বইছে চুয়াডাঙ্গায়। ১৬ এপ্রিল তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশিমক ৬ ডিগ্রি সেলিসয়াস, ১৭ এপ্রিল ৪০ দশিমক ৮ ডিগ্রি সেলিসয়াস, ১৮ এপ্রিল ৪০ দশিমক ৪ ডিগ্রি সেলিসয়াস, ১৯ এপ্রিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেকর্ড করা হয়।

আইএ

Wordbridge School
Link copied!