• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সামাজিক মাধ্যমে কুরুচিপূর্ণ লেখা

সতর্ক করলেন প্রধান বিচারপতি


নিজস্ব প্রতিবেদক মার্চ ৭, ২০২১, ০৮:১৩ পিএম
সতর্ক করলেন প্রধান বিচারপতি

ফাইল ছবি

ঢাকা: দেশের সুনাম ক্ষুণ্ণ করে এমন কিছু সহ্য করা হবে না বলে সতর্ক করলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।তিনি বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে কুরুচিপূর্ণ লেখা ও বক্তব্য দিলে সহ্য করা হবে না। 

এমনকি তাদের জামিনের বিষয়টি বিবেচনা করা হবে না।

তিনি বলেন, ‘সবার আগে দেশের ইমেজ। লিখুন, কিন্তু এ রকমভাবে কিছু করবেন না, যা একজন শিক্ষিত মানুষের জন্য শোভা পায় না।’

রোববার (৭ মার্চ) ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় এক আসামির জামিন শুনানিতে এসব কথা বলেন প্রধান বিচারপতি। 

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আরও বলেন, আমেরিকাতেও স্যাটায়ার (ব্যঙ্গাত্মক রচনা) লেখা হয়। কিন্তু আমাদের দেশের মতো এতো নগ্নভাবে করা হয় না। আমাদের এখানে যেসব ভাষা ব্যবহার করা হয়, তা কীভাবে একজন শিক্ষিত লোক লিখে থাকেন? তাহলে শিক্ষার মর্যাদা কোথায় রইল! বেশ কয়েকটি মামলায় এ ধরনের ভাষা আমরা ব্যবহার করতে দেখেছি।

আদালত ওই আসামির জামিন বহাল রেখে আদেশ দেন। ভবিষ্যতে আর যাতে এ ধরনের মন্তব্য না করেন সেজন্য আইনজীবীর মাধ্যমে তাকে সতর্ক করে দেয়া হয়েছে বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ।

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলছেন, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা হলে ব্যক্তি নিরাপত্তা হুমকির মুখে পড়বে। তবে অপপ্রয়োগ হলে আইনি ব্যবস্থা নেয়ার পক্ষে তিনি।

তিনি বলেন, ফেসবুকে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষকে কুরুচিপূর্ণ মন্তব্য করে তাকে চরিত্র হনন করা বা এমন কিছু ছড়িয়ে দেয়া এসব কারণে এ আইনটি প্রয়োগ করা হয়। এখন যদি অপপ্রয়োগ হয় তার বিরুদ্ধে ব্যবস্থা আইনে আছে। এ আইন যদি না থাকে তাহলে মানুষের যে ব্যক্তিগত নিরাপত্তা সেটি বিনষ্ট হবে।        

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!