• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

ইনডেক্স এগ্রোর আইপিও অনুমোদন


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৩, ২০২০, ০৬:১১ পিএম
ইনডেক্স এগ্রোর আইপিও অনুমোদন

ফাইল ফটো

ঢাকা: শেয়ারবাজারে আসার অনুমোদন পেল ইনডেক্স এগ্রো ইন্ডাষ্ট্রিজ লিমিটেড। কোম্পানিটিকে ৮২ লাখ ৫৩ হাজার ৬৪৯টি সাধারণ শেয়ারের মাধ্যমে প্রথমিক গণ প্রস্তাবের (আইপিও) ভিত্তিতে ৫০ কোটি টাকা উত্তলনের অনুমোদন দিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

বুধবার (২৩ ডিসেম্বর) বিএসইসির ৭৫৪তম সভায় এ অনুমোদন দেয়া হয়েছে। কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়েছে। 

জানা যায়, বুক বিল্ডিং পদ্ধতিতে ৮২ লাখ ৫৩ হাজার ৬৪৯টি সাধারণ শেয়ার প্রথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে ইস্যু করার লক্ষ্যে সংশ্লিষ্ট কোম্পানির প্রসপেক্টাস প্রকাশ করার প্রস্তাব অনুমোদ দিয়েছে বিএসইসি। এক্ষেত্রে ৮২ লাখ ৫৩ হাজার ৬৪৯টি সাধারণ শেয়ারের মধ্যে ৩৮ লাখ ৯৩ হাজার ২৬৫টি সাধারণ শেয়ার নিজ নিজ বিডিং মূল্যে উপযুক্ত বিনিয়োগকারীরি নিকট ইস্যু করা হবে। 

উল্লেখ্য, উপযুক্ত বিনিয়োগকারী দ্বারা এক্সচেঞ্জের ইলেক্ট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমে বিডিং এর মাধ্যমে উক্ত কোম্পানির শেয়ারের প্রান্তসীমা মূল্য ৬২ টাকায় নির্ধারিত হয়। অবশিষ্ট ৪৩ লাখ ৬০ হাজার ৩৮৪টি সাধারণ শেয়ার ৫০ টাকা মূল্যে (প্রান্ত সীমা থেকে ২০ শতাংশ বাট্টায়) সাধারণ বিনিয়োগকারীর নিকট থেকে ইস্যু করা হবে। 

কোম্পানিটি আইপিও এর মাধ্যমে ৫০ কোটি টাকা পুঁজি উত্তোলন করে ভবন নির্মাণ, যন্ত্রপাতি ও উপকরণ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩০জুন’ ২০১৯ সমাপ্ত বছরের আর্থিক বিবরণীতে অনুযায়ি, কোম্পানিটির পুনঃমূল্যায়ন সঞ্চিতিসহ নীট সম্পদ মূল্য ৪৫.০৩ টাকা এবং পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নীট সম্পদ মূল্য ৪৪.০৬ টাকা এবং বিগত ৫ বছরের অর্থ বছরের ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় ৭.০৭ টাকা। 

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং ইবিএল ইনভেস্টম্যান্টস লিমিটেড।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!