• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

আইওএসকোর এশিয়া প্যাসিফিক রিজিওনালের প্রথম ভাইস চেয়ার শিবলী রুবাইয়াত


নিজস্ব প্রতিনিধি জুলাই ২০, ২০২২, ১০:৩৯ এএম
আইওএসকোর এশিয়া প্যাসিফিক রিজিওনালের প্রথম ভাইস চেয়ার শিবলী রুবাইয়াত

ফাইল ছবি

ঢাকা : ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনালে প্রথমবারের মতো ভাইস চেয়ার পদে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। 

মঙ্গলবার রাতে (১৯ জুলাই) বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সাংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আইওএসকোর এশিয়া প্যাসিফিক রিজিওনালে প্রথমবার ভাইস চেয়ার পদে চীনকে ইলেকট্রনিক ভোটিংয়ের মাধ্যমে পরাজিত করে নির্বাচিত হয়েছেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি ২০২২-২৪ সাল সময়ে উক্ত পদে দায়িত্ব পালন করবেন। এ ক্ষেত্রে বাংলাদেশের জন্য এ ধরনের অর্জন প্রথম।

তথ্যমতে, ২০১৩ সালের ২১ ডিসেম্বর আইওএসকোর মানদণ্ডের ভিত্তিতে দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়। এ জন্য এমএমওইউ সাক্ষরকারী হওয়ার জন্য বিএসইসির আবেদন অনুমোদন করেছে আইওএসসিও। এতে দেশের পুঁজিবাজার অনন্য এক উচ্চতায় পৌঁছেছে। ফলে বিএসইসি আন্তর্জাতিকভাবে এনফোর্সমেন্টের সহযোগিতা পাওয়া ও দেওয়া, বিএসইসি আইওএসকোর বিভিন্ন নেতৃস্থানীয় পদে নিয়োগ ও নির্বাচনের সুযোগ লাভ এবং বিএসইসি আইওএসকোর নীতিনির্ধারণী কমিটিতে অন্তর্ভুক্তির যোগ্যতা অর্জন করে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!