• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ডিএসইতে পুরনো ও নতুন ট্রেক হোল্ডারের মধ্যে বৈষম্য!


আবদুল হাকিম জুন ৭, ২০২৩, ০৯:৫৪ পিএম
ডিএসইতে পুরনো ও নতুন ট্রেক হোল্ডারের মধ্যে বৈষম্য!

ঢাকা: ট্রেডিং ওয়ার্ক স্টেশনের (টিডব্লিউএস) চার্জ প্রদানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন ট্রেক (ট্রেডিং রাইট টাইটেলমেন্ট সার্টিফিকেট) ও পুরানো ট্রেকহোল্ডারদের মধ্যে বৈষম্য তৈরি হয়েছে। যদিও এখনও অধিকাংশ ট্রেক সম্পূর্ণভাবে কার্যক্রম শুরু করতে পারেনি। এখন তারা পুরনো ট্রেক হোল্ডারদের মতো ট্রেডিং ওয়ার্ক স্টেশনের চার্জ বা ফি প্রদানের দাবি জানায়। 

গত দুই বছরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ঢাকা স্টক এক্সচেঞ্জের জন্য ৫৮টি নতুন কোম্পানিকে ট্রেক’র অনুমোদন দেয়। এর মধ্যে বেশ কয়েকটি তাদের কার্যক্রম শুরু করেছে। যদিও অনুমোদন প্রাপ্ত অধিকাংশই এখনও কার্যক্রম শুরু করতে পারেনি। 

গত সোমবার নতুন ট্রেক হোল্ডাররা ডিএসই চেয়ারম্যান ড. হাফিজ মো. হাসান বাবুর সাথে দেখা করেন। এসময় তারা দাবি করেছিল যে নতুন ট্রেক হোল্ডারদের একটি একক ট্রেডিং ওয়ার্ক স্টেশনের জন্য প্রতি মাসে ১০ হাজার টাকা চার্জ প্রদান করতে হয়। এ চার্জ পুরানোদের মতো চারটি শ্রেণিতে ভাগ করে টাকার পরিমান কমানোর দাবি জনান তারা।

বিদ্যমান বা পুরানো ট্রেক নীতি অনুসারে, এক থেকে ১০টি পর্যন্ত প্রতি ষ্টেশনের জন্য ৫ হাজার টাকা; ১১ থেকে ২০ পর্যন্ত ১০ হাজার টাকা; ২১ থেকে ২৫ টিডব্লিউএসের জন্য প্রতি ষ্টেশনের জন্য ২৫ হাজার টাকা; এবং ২৬টি থেকে এবং এর উপরে প্রতি ষ্টেশনের জন্য ৩০ হাজার টাকা ট্রেকগুলো ডিএসইকে প্রদান করে। 

সভা সূত্র জানা যায়, নতুন ট্রেক হোল্ডাররা বলেন, স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদে তাদের কোনো প্রতিনিধিত্ব নেই, যা নতুন ট্রেকের ব্যবসায়িক প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। টিডব্লিউএস ইস্যুতে সবচেয়ে বেশি বৈষম্য হচ্ছে।

তারা বলছে, উপরে উল্লিখিত সমস্ত চার্জ শুধুমাত্র একবার পরিশোধ করতে হবে। একই ব্যবসার ক্ষেত্রে নতুন এবং পুরানো ট্রেকের মধ্যে কীভাবে এই ধরনের বৈষম্য করা যেতে পারে? পরিচালনা পর্ষদে তাদের কোনো প্রতিনিধি নেই বলেই কি এটা? টিডব্লিউএস ইস্যুর অসঙ্গতিগুলি পুনঃসমাধান করা দরকার এবং পুঁজিবাজারের বৃহত্তর স্বার্থে সমস্ত ট্রেক হোল্ডারদের জন্য একই নিয়ম থাকা উচিত বলে মনে করছে তারা।

এদিকে, নতুন মার্কেটে আসা ট্রেক হোল্ডারদের নিয়ে একজন পুরানো ট্রেক হোল্ডার বলেন, যাদের আর্থিক শক্তি নেই, তারা অবশ্যই স্বল্পমেয়াদী সুবিধার দিকে অগ্রসর হবে, এর ফলে দেশের পুঁজিবাজারের সম্ভাবনাকে আরও খারাপ করবে, যা ইতিমধ্যেই নাজুক অবস্থায় রয়েছে।
এছাড়া, "নতুন ট্রেক হোল্ডাররা কম টাকায় ট্রেক কিনেছে, এবং আমরা অনেক আগে বেশি দামে ট্রেক কিনেছি, সুতরাং আমরা এবং তারা একই সুবিধা পাওয়ার কোন সুযোগ দেখছি না।"

ডিএসইর চেয়ারম্যান ড. হাফিজ মো. হাসান বাবু বলেন, নতুন ট্রেক হোল্ডাররা দাবি নিয়ে এসেছেন। আমরা তাদের কথা শুনেছি। এখন বিষয়গুলো নিয়ে আমাদের বোর্ডের সদস্যদের সাথে আলোচনা করা হবে।

নতুন ট্রেক হোল্ডাররা হলেন ফারিহা নিট টেক্স লিমিটেড, এসকিউ ওয়্যার ক্যাবল কোম্পানি, গিবসন সিকিউরিটিজ, কবির সিকিউরিটিজ, মনার্ক হোল্ডিংস, সোহেল সিকিউরিটিজ, আরএকে ক্যাপিটাল, যমুনা ব্যাংক সিকিউরিটিজ, স্নিগ্ধা ইক্যুইটিজ, ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ কোম্পানি, সাউথ এশিয়া সিকিউরিটিজ, ট্রিস্টার সিকিউরিটিজ, থ্রিআই সিকিউরিটিজ, সোনালী সিকিউরিটিজ, কেডিএস শেয়ার এবং সিকিউরিটিজ, আল হারামাইন সিকিউরিটিজ, মীর সিকিউরিটিজ, টিকে শেয়ার এবং সিকিউরিটিজ, এনআরবি ব্যাংক সিকিউরিটিজ, এসবিএসি ব্যাংক ইনভেস্টমেন্ট, অমায়া সিকিউরিটিজ, প্রুডেনশিয়াল ক্যাপিটাল, তাকাফুল ইসলাম' সিকিউরিটিজ, বিএনবি সিকিউরিটিজ, অগ্রণী ইন্স্যুরেন্স সিকিউরিটিজ, মাহ. বারাকা সিকিউরিটিজ, এএনসি সিকিউরিটিজ, এসএফআইএল সিকিউরিটিজ, তাসিয়া সিকিউরিটিজ, ডাইনেস্টি সিকিউরিটিজ, সেলেস্টিয়াল সিকিউরিটিজ, ট্রেড এক্স সিকিউরিটিজ, অমর সিকিউরিটিজ, ব্যাং জি জিও টেক্সটাইল, মীনহার সিকিউরিটিজ, বিপ্লব হোল্ডিংস, অ্যাসোসিয়েটেড ক্যাপিটাল সিকিউরিটিজ, বি রিচ, এমকেবি, রহমান কলম্বিয়া সিকিউরিটিজ, স্মার্ট শেয়ার, বেনেময় সিকিউরিটিজ, রিলিফ এক্সচেঞ্জ, সম্রাট সিকিউরিটিজ, এনওয়াই ট্রেডিং, বি এবং বিএসএস ট্রেডিং, অ্যাসুরেন্স সিকিউরিটিজ অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেড, সিএএল সিকিউরিটিজ লিমিটেড, এসবিআই সিকিউরিটিজ লিমিটেড, উইংস ফিন লিমিটেড, ফারইস্ট শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ লিমিটেড, ট্রাস্ট রিজিওনাল ইক্যুইটি লিমিটেড , ইনোভা সিকিউরিটিজ লিমিটেড, ব্রিজ স্টক অ্যান্ড ব্রোকারেজ, ম্যাট্রিক্স সিকিউরিটিজ, এবং ডিপি ৭ লিমিটেড।

সোনালীনিউজ/এএইচ/আইএ

Wordbridge School
Link copied!