• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

‘ব্যাংকে আমানতকারীদের মুনাফা নিয়ে চিন্তা করতে হয় না, পুঁজিবাজারে ভিন্ন’ 


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৩, ২০২৩, ০৮:৩১ পিএম
‘ব্যাংকে আমানতকারীদের মুনাফা নিয়ে চিন্তা করতে হয় না, পুঁজিবাজারে ভিন্ন’ 

ঢাকা: ব্যাংকের আমানতকারীদের কখনো মুনাফা নিয়ে চিন্তা করতে হয় না। তারা একটা সময় পর নির্দিষ্ট একটি হারে ঠিকই মুনাফা পেয়ে যান। কিন্তু পুঁজিবাজারের বিনিয়োগকারীদের মধ্যে সেই অবস্থাটা স্ট্যাবল থাকছে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. মিজানুর রহমান। 

মঙ্গলবার (০৩ অক্টোবর) আগারগাঁও পর্যটন ভবনে অনুষ্ঠিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পুঁজিবাজারে মিউচুয়াল ফান্ডগুলোকে এমন একটা অবস্থান তৈরি করতে হবে, যাতে বিনিয়োগকারীরা বছর শেষে এখান থেকে ভালো একটা মুনাফা গেইন করতে পারে।

ড. মিজানুর রহমান বলেন, অর্থনীতির সঙ্গে পুঁজিবাজারের সম্পর্কে অনেকটা দূরত্ব রয়েছে। দেশের অর্থনীতির উন্নয়নের দুটি অংশ বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এর একটি...। ২০০৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত আমাদের জিডিপি ৬% হারে বেড়েছে, আর জিডিএস ৫-৬% বৃদ্ধি পেয়েছে। এটা সম্ভব হয়েছে মূলত এই দুটো গুরুত্বপূর্ণ অংশের জন্যই। 

বিএসইসির কমিশনার বলেন, আমরা এখনো ইটিএফ ও এটিএফ চালু করতে পারিনি। যেখানে যুক্তরাষ্ট্রসহ বড় বড় অর্থনীতির দেশগুলো এ ফিচারের মাধ্যমে মিউচুয়াল ফান্ড থেকে পুঁজিবাজারে বড় একটি ভূমিকা রাখে।

এআর

Wordbridge School
Link copied!