• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

কৃষকের আয় বৃদ্ধিতে ১৩৫৩ কোটি টাকা দেবে এডিবি


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৯, ২০২৩, ০৭:১২ পিএম
কৃষকের আয় বৃদ্ধিতে ১৩৫৩ কোটি টাকা দেবে এডিবি

ঢাকা: পানি ব্যবস্থাপনা ও কৃষকের আয় বৃদ্ধিতে ঋণ ও অনুদান মিলিয়ে মোট ১ হাজার ৩৫৩ কোটি টাকা অনুদান দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ‘ক্লাইমেট অ্যান্ড ডিজাস্টার রেজিলেন্ট স্মল স্কেল ওয়াটার রিসোর্স ম্যানেজমেন্ট’ প্রকল্পের আওতায় এ অনুদান দেবে এডিবি। প্রকল্পের আওতায় মোট ১০ দশমিক ৬ কোটি ডলার ঋণ ও ১ দশমিক ৭৮ কোটি মার্কিন ডলার অনুদান।

রোববার (২৯ অক্টোবর) নগরীর এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে ঋণ ও অনুদান চুক্তি সই হয়েছে।

সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান ও বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং চুক্তিতে সই করেন। এসময় বাংলাদেশ সরকার, নেদারল্যান্ডস সরকার ও এডিবির আবাসিক মিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত হবে। প্রকল্পটির মাধ্যমে অংশগ্রহণমূলক উন্নয়নের লক্ষ্যে পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি আট বিভাগের ৪২টি জেলার ৩৪১ টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করবে।

কৃষকের আয় বৃদ্ধি, ১৫০টি নতুন উপ-প্রকল্পে জলবায়ু ও দুর্যোগ সহনশীল পানি ব্যবস্থাপনা অবকাঠামোর উন্নয়ন, ২৩০টি বিদ্যমান উপ-প্রকল্পে অবকাঠামোগত সম্প্রসারণ এবং গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হবে। প্রকল্পের বাস্তবায়নকাল জুলাই ২০২৩ থেকে জুন ২০২৯ পর্যন্ত। প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে এডিবি সহজ শর্তে ঋণ দেবে। ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে ঋণটি পরিশোধযোগ্য।

এআর

Wordbridge School
Link copied!