• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৮, ২০২৩, ০৬:৩৫ পিএম
রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে

ঢাকা:  নতুন আয়কর আইন বাস্তবায়ন ও বিভিন্ন সংগঠনের দাবির মুখে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আরও এক মাস বৃদ্ধির কথা ভাবছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

নীতিগতভাবে ঐকমত হওয়ার পর সময় বাড়ানোর অনুমতি চেয়ে অর্থমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠানো হয়েছে। সেখানে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধির সুপারিশ রয়েছে। অনুমোদন পেলে ৩০ নভেম্বরের মধ্যেই আদেশ জারি করা হবে।

তবে এনবিআরের দায়িত্বশীল কোন কর্মকর্তা এই বিষয়ে কথা বলতে চাননি। তারা বলছেন, সময় বাড়ানো হবে এমন খবর প্রচার হলে রিটার্ন দাখিলের সংখ্যা কমে যাবে। একটা রিল্যাক্স ভাব চলে আসবে। তবে এখনও আশানুরূপ রিটার্ন দাখিল পড়ছে না কর অঞ্চলগুলোতে।

সাধারণত ২০ নভেম্বর পর থেকে কর অঞ্চলগুলোতে আয়কর দাতাদের উপচে পড়া ভিড় দেখা যায়, তবে মঙ্গলবার (২৮ নভেম্বর) সেগুনবাগিচার কর অঞ্চল-৪, কর অঞ্চল-১ ও কর অঞ্চল-২, কর অঞ্চল-৮ ও কর অঞ্চল -১১ তে কর দাতাদের সহনীয় মাত্রায় উপস্থিতি দেখা গেছে।

এর আগে আগামী ৩০ নভেম্বর একই দিনে রিটার্ন দাখিল ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন জমার শেষ দিন হওয়ায়, রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে তফসিল পেছানোর দাবি জানান বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

এদিকে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আরও এক মাস বৃদ্ধির জন্য ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ও ঢাকা ট্যাক্সবারসহ কয়েকটি মহল থেকে এনবিআরে আবেদন করেছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান বরাবর পাঠানো চিঠিতে রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর দাবিতে গত ২১ নভেম্বর চিঠি দেয় এফবিসিসিআই।

এআর

Wordbridge School
Link copied!