• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আবারও আইওএসকো‍‍’র ভাইস চেয়ার হলেন শিবলী রুবাইয়াত  


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৫, ২০২৪, ১২:২০ এএম
আবারও আইওএসকো‍‍’র ভাইস চেয়ার হলেন শিবলী রুবাইয়াত  

ঢাকা : বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন’স (আইওএসকো)-এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস-চেয়ার পুনরায় নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন। এর আগের ২০২২ সালে ইলেকট্রনিক ভোটের মাধ্যমে চীনের নিয়ন্ত্রক সংস্থাকে পরাজিত করে বিএসইসি চেয়ারম্যান ওই পদে নির্বাচিত হন। শিগগিরই অফিসিয়ালি বিষয়টি জানানো হবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসির অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ২০২২-২৪ সাল পর‌্যন্ত সময়ে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। তিনি নতুন করে ২০২৪ থেকে ২০২৬ সাল অর্থাৎ আগামী বছর আইওএসকোর এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন। এর ফলে প্রথমবারের মতো এই গৌরব অর্জন করল বাংলাদেশ। এ ধরনের অর্জন দেশের জন্য সম্মানের বলে মনে করেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন ও ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ২০২০ সালের ১৭ মে বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। তারই নেতৃত্বাধীন কমিশন পুঁজিবাজারকে গতিশীলতার দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

পুঁজিবাজারসংশ্লিষ্টরা মনে করছেন এ ধরনের অর্জন দেশের জন্য সম্মানের। ২০১৩ সালের ২১ ডিসেম্বর আইওএসকোর মানদণ্ডের ভিত্তিতে দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রকসংস্থা বিএসইসি ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়। এজন্য এমওইউ স্বাক্ষরকারী হওয়ার জন্য বিএসইসির আবেদন অনুমোদন করেছে আইওএসসিও। এতে দেশের পুঁজিবাজার অনন্য এক উচ্চতায় পৌঁছেছে।

আন্তর্জাতিকভাবে এনফোর্সমেন্টের সহযোগিতা পাওয়া ও দেওয়া, আইওএসকোর বিভিন্ন নেতৃস্থানীয় পদে নিয়োগ ও নির্বাচনের সুযোগ লাভ এবং আইওএসকোর নীতিনির্ধারণী কমিটিতে অর্ন্তভুক্তির যোগ্যতা অর্জন করে বিএসইসি।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৯৬৮ সালে ঢাকার ধামরাইতে জন্মগ্রহণ করেন। তার বাবা রফিকুল ইসলাম খান অবসর গ্রহণের আগ পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। মা দেশের প্রখ্যাত সংগীতশিল্পী হাসিনা মমতাজ।

এমটিআই

Wordbridge School
Link copied!