• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১

রেস অ্যাসেট পরিচালিত ফান্ডের ব্লক লেনদেনে নিষেধাজ্ঞা প্রত্যাহার


নিজস্ব প্রতিবেদক জুন ১০, ২০২৪, ০২:৩১ পিএম
রেস অ্যাসেট পরিচালিত ফান্ডের ব্লক লেনদেনে নিষেধাজ্ঞা প্রত্যাহার

ঢাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্লক মার্কেটে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান বাংলাদেশ রেস অ্যাসেট ম্যানেজমেন্ট পরিচালিত মেয়াদি মিউচুয়াল ফান্ডগুলোর ইউনিট লেনদেনে নিষেধাজ্ঞা সংক্রান্ত অবস্থান থেকে ইউটার্ন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মাত্র একদিনের মাথায় ফান্ডগুলোর উপর আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে সংস্থাটি। গতকাল রোববার (৯ জুন) এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

সোমবার (১০ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে। আজ থেকে ফান্ডগুলোর উপর কোনো নিষেধাজ্ঞা থাকবে না। বিদ্যমান নিয়মে ফান্ডগুলোর লেনদেন চলবে।

গতকাল বিএসইসি রেস পরিচালিত মেয়াদি মিউচুয়াল ফান্ডগুলোর জন্য নাম উল্লেখ করে যে নির্দেশনা জারি করেছিল, তাতে বলা হয়েছিল ৯ জুন থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ব্লক মার্কেটে ফান্ডগুলোর লেনদেন বন্ধ থাকবে। আজ সোমবার (১০ জুন) ওই নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানানো হয়।

হঠাৎ করে কেন ব্লক মার্কেটে ফান্ডগুলোর ইউনিট কেনাবেচায় নিষেধাজ্ঞা দেওয়া হয়ছিল, আবার মাত্র একদিনের মাথায় কেন তা প্রত্যহার করা হল সে বিষয়ে কিছু বলেনি বিএসইসি। ব্ষিয়টি বিনিয়োগকারীদের মধ্যে ব্যাপক কৌতুহল ও প্রশ্নের জন্ম দিয়েছে।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছিল, রেস পরিচালিত ফান্ডগুলোর বিনিয়োগের ক্ষেত্রে কোনো অনিয়ম হয়েছে কিনা তা খতিয়ে দেখছে বিএসইসি। এরই অংশ হিসেবে ব্লকে ওই ফান্ডগুলোর ইউনিট লেনদেনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

বর্তমানে রেস পরিচালিত ৯টি মিউচুয়াল ফান্ড স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত আছে। ফান্ডগুলো হচ্ছে-এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ মিউচুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, পপুলার লাইফ ফার্স্ট মিউচুয়াল ফান্ড, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড এবং ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

এমটিআই

Wordbridge School
Link copied!