• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

স্কুল-কলেজ খুললেই ট্যাবলেট খাওয়ানো হবে শিক্ষার্থীদের


নিজস্ব প্রতিবেদক মার্চ ৮, ২০২১, ০৯:৩৬ পিএম
স্কুল-কলেজ খুললেই ট্যাবলেট খাওয়ানো হবে শিক্ষার্থীদের

ফাইল ছবি

ঢাকা: মহামারি করোনার কারণে দীর্ঘ এক বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। গত বছর ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়। এক বছরের বেশি সময় পর আগামী ৩০ মার্চ স্কুল-কলেজ এবং ২৪ মে সব বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হচ্ছে।

খোলার ঘোষণার পর শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে এখন প্রধান চ্যালেঞ্জ শিক্ষার্থীদের ক্লাসমুখী করা এবং স্বাভাবিক শিক্ষা কার্যক্রমে ফেরা। এর সঙ্গে শিক্ষায় যে ক্ষতি হয়েছে, তা পুনরুদ্ধার ও ঝরে পড়া রোধ করা বড় চ্যালেঞ্জ। শিক্ষা পরিবারের সবাইকে করোনা টিকার আওতায় আনাও গুরুত্বপূর্ণ। 

শিক্ষাপ্রতিষ্ঠান খুললে আগামী দুই তিন বছর শিক্ষা খাতে বিশেষ নজর দেওয়ার দাবি জানিয়েছেন শিক্ষা সংশ্লিষ্টরা। তারা বলছেন, করোনা পরবর্তী সময়ে শিক্ষার্থী ঝরে পড়ার হার, অনিয়মিত উপস্থিতি, শিশুশ্রম বৃদ্ধি, বাল্যবিবাহ, পরিবারে শিশু ও নারী নির্যাতন, খাদ্যাভাব ও পুষ্টিহীনতা বেড়ে যেতে পারে। দীর্ঘদিন শ্রেণিকক্ষের বাইরে থাকায় শিক্ষার্থীরা মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এটা উদ্ধারে উদ্যোগ নিতে হবে।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ছাত্রীদের আয়রন ও ফলিক এসিড ট্যাবলেট খাওয়ানো হবে। এতে তাদের পুষ্টিহীনতা দূর হবে।ইতোমধ্যে দেশের লক্ষাধিক শিক্ষককে এ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর গোলাম মো. ফারুক।

তিনি জানান, করোনা পরবর্তী সময়ে শিক্ষার্থীদের মানসিক সমস্যা দেখা যেতে পারে। শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের পরিচর্যা করতে প্রকল্প নেওয়া হচ্ছে। এর মাধ্যমে সব স্কুলে একজন কাউন্সিলর নিয়োগ দেওয়া হবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!