• ঢাকা
  • সোমবার, ২১ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
abc constructions

প্রাথমিক শিক্ষকদের বকেয়া ঈদ বোনাস নিয়ে যেসব প্রশ্ন উঠছে


নিউজ ডেস্ক মে ৫, ২০২১, ০৯:২০ পিএম
প্রাথমিক শিক্ষকদের বকেয়া ঈদ বোনাস নিয়ে যেসব প্রশ্ন উঠছে

ঢাকা: গত বছরের ৯ ফেব্রুয়ারি থেকে ১৩তম গ্রেডের সব সুযোগ-সুবিধা পাবেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা। বেতন ও বাসা ভাড়া বকেয়া হিসেবে পাবেন তারা। তবে আসন্ন ঈদুল ফিতরের বোনাস কিভাবে বকেয়া দেওয়া হবে তা নিয়ে  প্রশ্ন তুলেছেন অনেকেই।

বিভিন্ন জটিলতার পর গত ২৯ এপ্রিল থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেড নির্ধারণে আইবাস প্লাস প্লাস সফটওয়্যারে সব অপশন যুক্ত করা হয়। এতে ১৩তম গ্রেড পেতে কোনও শিক্ষক সমস্যায় পড়বেন না।  তবে এই সমস্যা সমাধান হতে এক বছরের বেশি সময় পার হয়ে গেছে।  এই সময় শিক্ষকরা নির্ধারিত ১৩তম গ্রেডে বেতন না পেয়ে আগের গ্রেডে কম বেতন উত্তোলন করেছেন।

আরও পড়ুন: ১৩তম গ্রেডের সব বকেয়াই পাবেন প্রাথমিক শিক্ষকরা

তবে ১৩তম গ্রেডের চেয়ে যতটুক বেতন এবং বাড়িভাড়া কম পেয়েছেন তা বকেয়া হিসেবে পরে পাবেন।  কিন্তু গত এক বছরে দুইটি ঈদ এবং বৈশাখী ভাতা যে পরিমাণ কম পেয়েছেন তা পাবেন না সরকারি বিধিবিধান অনুযায়ী। কারণ বোনাস বা উৎসব ভাতা বকেয়া দেওয়ার কোনও নিয়ম নেই।

শিক্ষকরা বলছেন, ১৩তম গ্রেডের হিসাব অনুযায়ী গত বছরের দুটি ঈদ বোনাস একটি বৈশাখী ভাতা এবং এ বছরের একটি বৈশাখী ভাতার অর্থ কম পেয়েছেন তারা।  আর আসন্ন ঈদুল ফিতরের বোনাস আইবাস প্লাস প্লাস সমস্যা সমাধানের আগে অর্থাৎ ২৯ এপ্রিলের আগেই আগের গ্রেডে কম বোনাস পেয়েছেন তারা।  ফলে বকেয়া পাবেন কিনা তা নিয়ে অনিশ্চয়তা দেখা হয়েছে। শিক্ষকরা বলছেন, ঈদ বোনাস কী বকেয়া পাওয়া যায়?

আরও পড়ুন: প্রাথমিকের শিক্ষার্থীদেরও অ্যাসাইনমেন্ট করতে হবে

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ‘১৩তম গ্রেড অনুযায়ী বেতন ফিক্সেশন না হওয়ার কারণে বেতন ও বাড়ি ভাড়ার যেটুকু কম পেয়েছেন তা বকেয়া হিসেবে পাবেন শিক্ষকরা। আর আসন্ন ঈদের বোনাস যারা কম উত্তোলন করেছেন তারাও বোনাসের বাকি অংশ পাবেন। কারণ এখনও ঈদ শেষ হয়ে যায়নি।’

বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শামসুদ্দিন মাসুদ বলেন, ‘বিগত সময়ে বকেয়া বোনাস শিক্ষকরা পাননি। অর্থ মন্ত্রণালয় এ বিষয়ে সম্মতি দেয় না।  ফলে শিক্ষকরা প্রশ্ন তুলছেন বকেয়া কীভাবে পাবেন? যদি অন্যবারের চেয়ে এবার বিষয়টি ভিন্ন।  আইবাস প্লাস প্লাস সফটওয়্যারে অপশন যুক্ত না করেই আসন্ন ঈদুল ফিতরের বোনাস দেওয়া হয়েছে। যদিও এখনও ঈদ শেষ হয়নি। এই পরিস্থিতিতে প্রাথমিক শিক্ষা অধিদফতরের কম পাওয়া বোনাসের অংশ দেওয়ার সিদ্ধান্তে শিক্ষকরা ধন্যবাদ জানিয়েছেন।

সোনালীনিউজ/টিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School