• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের ন্যূনতম বেতন নির্ধারণ করছে সরকার


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৭, ২০২২, ০৭:৩১ পিএম
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের ন্যূনতম বেতন নির্ধারণ করছে সরকার

ঢাকা: সরকারি বিশ্ববিদ্যালয়ের মতো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের ন্যূনতম বেতন নির্ধারণ করে দিচ্ছে সরকার। এ সংক্রান্ত বিধি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইনে যুক্ত হচ্ছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উদ্যোগে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি এ সুপারিশ করেছে। 

জানা গেছে, এ সংক্রান্ত খসড়া মন্ত্রণালয়ে জমা রয়েছে। বিষয়টি জাতীয় সংসদে পাস হলে আইনে যুক্ত হবে। তখন নতুন বিধিটি বাস্তবায়ন করেত বাধ্য হবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মকর্তাদের জন্য আইনানুযায়ী ন্যূনতম বেতন নির্ধারণ করা আছে। তবে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-কর্মকর্তাদের বেতন সে তুলনায় অনেক কম। এ অবস্থায় বেতনে সামঞ্জস্য আনার উদ্যোগ নেয় ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়। সে অনুযায়ী, বিধিটি পাস হলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও অধ্যাপকদের সরকারি বিশ্ববিদ্যালয়ের সমান বেতন দিতে হবে। চাইলে এর বেশিও দিতে পারবে, তবে কম দিতে পারবে না। শিক্ষক-কর্মকর্তাদের যোগ্যতা অনুযায়ী বেতন নির্ধারণ করতে হবে।

এ বিষয়ে কমিটির ও ইউজিসির সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের বেতনের বিষয়ে একটি উদ্যোগ নেওয়া হয়েছে। সংসদে বিষয়টি পাস হলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো মানতে বাধ্য হবে।

সোনালীনিউজ/এসআই/আইএ

Wordbridge School
Link copied!