• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, প্রথম শাহরিয়ার


জবি প্রতিনিধি জুন ৭, ২০২৩, ১২:৩৯ পিএম
গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, প্রথম শাহরিয়ার

জবি : গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এ ইউনিটের পরীক্ষায় সর্বোচ্চ ৮৬.৫০ নম্বর পেয়ে প্রথম হয়েছেন শাহরিয়ার আলম পাটোয়ারী। তিনি সিলেটের স্কলার্সহোমের শিক্ষার্থী। তার পরীক্ষার কেন্দ্র ছিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

পরীক্ষায় উর্ত্তীণ হয়েছেন ৬৮ হাজার ৩২২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। পাসের হার ৪৩ দশমিক ৩৫ শতাংশ।

মঙ্গলবার (৬ জুন) রাতে গুচ্ছ ভর্তি কমিটির সভা শেষে এই ফলাফল প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম-আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

অধ্যাপক ইমদাদুল হক জানান, ‘এ’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করেছিলেন ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ জন। পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৫৭ হাজার ৬২৯ জন। এবারের পরীক্ষায় পাস নম্বর ৩০ এর বেশি পেয়ে পেয়ে উত্তীর্ণ হয়েছেন ৬৮ হাজার ৩২২ জন। যা মোট পরীক্ষার্থীর ৪৩ দশমিক ৩৫ শতাংশ। ৩০ নম্বরের কম পেয়ে অনুত্তীর্ণ হয়েছেন ৮৯ হাজার ২১৯ জন। যা মোট পরীক্ষার্থীর ৫৬ দশমিক ৬০ শতাংশ। ৮৮ পরীক্ষার্থীর খাতা বাতিল করা হয়েছে।

ইমদাদুল হক আরও জানান, ভর্তি পরীক্ষায় অংশ নেওয়াদের মধ্যে ৮৫ নম্বরের উপরে পেয়েছেন মাত্র ১ জন। ৮০ নম্বরের উপরে পেয়েছেন ০৫ জন, ৭৫ নম্বরের উপরে পেয়েছেন ৪০ জন, ৭০ নম্বরের উপরে পেয়েছেন ৫৬১ জন, ৬৫ নম্বরের উপরে পেয়েছেন ১৪৭৭, ৬০ নম্বরের উপরে পেয়েছেন ৩ হাজার ৭২৯, ৫৫ নম্বরের উপরে পেয়েছেন ৭ হাজার ৯১০, ৫০ নম্বরের উপরে পেয়েছেন ১৪ হাজার ৬৭১ জন শিক্ষার্থী। এবার সর্বনিম্ন নম্বর -১৩ দশমিক ২৫।

এর আগে শনিবার দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের ১৯টি কেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিজ্ঞান ইউনিটে ৯ হাজার ৮৭৫টি আসনের বিপরীতে সারাদেশে মোট পরিক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ পরীক্ষার্থী।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!