• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির মূল্যায়ন, ৬ নির্দেশনা মাউশির


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১, ২০২৩, ০৬:০৪ পিএম
৬ষ্ঠ ও ৭ম শ্রেণির মূল্যায়ন,  ৬ নির্দেশনা মাউশির

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

ঢাকা: মাধ্যমিকের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ে সংশোধিত নির্দেশনা ও সময়সূচি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে। মঙ্গলবার (৩১ অক্টোবর)  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এই নির্দেশনা পাঠায়। এতে বলা হয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য সংশোধিত নির্দেশনা ও সময়সূচি এনসিটিবি কর্তৃক পাঠানো হলো। 

এতে ছয়টি নির্দেশনার কথাও বলা হয়। যার প্রথমটি হলো- পহেলা ডিসেম্বর থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ আগামী ৮ নভেম্বর পর্যন্ত চলবে। এর ফলে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পূর্বনির্ধারিত ৫ নভেম্বরের পরিবর্তে ৯ নভেম্বর থেকে শুরু হবে।

দ্বিতীয়ত ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য বিস্তারিত নির্দেশনা পূর্বনির্ধারিত ২৯ অক্টোবরের পরিবর্তে ৫ নভেম্বর সকল শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে। তৃতীয়ত নির্দেশনা মোতাবেক সকল বিষয়ে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনা করতে হবে এবং বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনাতে পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা সংযুক্ত থাকবে।

চার নম্বরে রয়েছে- শিক্ষার্থীর পারদর্শিতার রিপোর্ট কার্ডটি প্রদানের সময় অভিভাবকদেরকে আমন্ত্রণ জানিয়ে শিক্ষার্থীদের অর্জিত পারদর্শিতার পর্যায় সম্পর্কে অবহিত করতে হবে। এছাড়া আগামী পহেলা ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শিক্ষকরা প্রশিক্ষণ গ্রহণে ব্যস্ত থাকবেন বিধায় ৩০ নভেম্বরের মধ্যে বার্ষিক সামষ্টিক মূল্যায়নের সকল কার্যক্রম সম্পন্ন করতে হবে। সবশেষ মূল্যায়ন পরিচালনা করার জন্য পুনঃপ্রণয়ণকৃত এতদসঙ্গে সংযুক্ত করা হলো।

Wordbridge School
Link copied!