• ঢাকা
  • সোমবার, ২৭ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

এসএসসি পরীক্ষায় বসল ২০ লাখ শিক্ষার্থী


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ১০:১৪ এএম
এসএসসি পরীক্ষায় বসল ২০ লাখ শিক্ষার্থী

ঢাকা: এসএসসি ও সমমানের পরীক্ষায় বসল ১১ শিক্ষাবোর্ডের ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। সারাদেশের ৩ হাজার ৭ শ কেন্দ্রে বৃহস্পতিবার সকাল ১০টায় একযোগে প্রথম পরীক্ষা শুরু হয়; যা চলবে বেলা ১টা পর্যন্ত।

প্রথম দিন এসএসসিতে বাংলা প্রথমপত্র, দাখিলে কোরআন মাজিদ ও তাজভিদ এবং এসএসসি (ভোকেশনাল) ও দাখিলে (ভোকেশনাল) বাংলা-২ বিষয়ের পরীক্ষা হচ্ছে।

কোভিড মহামারী এসএসসি পরীক্ষার সূচি এলোমেলো করে দিয়েছিল। তিন বছর পর মাধ্যমিক পরীক্ষা আবার ফেব্রুয়ারিতে ফিরল।

গত বছর মাধ্যমিক ও সমমানের পরীক্ষা দিয়েছিল ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। সে হিসাবে এবার পরীক্ষার্থী কমেছে ৪৭ হাজার ৯৭১ জন।

এবার নয়টি সাধারণ বোর্ড ও কারিগরি বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। এই ১০ বোর্ডে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৩ মার্চ। এর মধ্যে ২০ মার্চ পর্যন্ত এসএসসির ও ২১ মার্চ পর্যন্ত কারিগরির ব্যবহারিক পরীক্ষা হবে।

আর মাদ্রাসা বোর্ডে দাখিল পরীক্ষা শেষ হবে ১৪ মার্চ। এ বোর্ডে ব্যবহারিক পরীক্ষা চলবে ১৬ থেকে ৩০ মার্চ পর্যন্ত। চলতি বছর ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষা দিতে আবেদন করেছে।

পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৯ লাখ ৯২ হাজার ৮৭৮ জন, ছাত্রী ১০ লাখ ৩১ হাজার ৩১৪ জন। নয়টি সাধারণ বোর্ডে বিজ্ঞান বিভাগে ৫ লাখ ৬৫ হাজার ৮৭২ জন, মানবিক বিভাগে ৭ লাখ ৬৯ হাজার ৪৪০ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ২ লাখ ৭১ হাজার ৫৬৭ জন পরীক্ষায় বসবে।

এছাড়া মাদ্রাসা বোর্ডে ২ লাখ ৯০ হাজার ৯৪০ জন ও কারিগরি বোর্ডে ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এ বছর বিদেশের ৮টি কেন্দ্রে পরীক্ষার্থী রয়েছে ৩৫২ জন।

বরাবরের মতই পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে যেতে বলেছিল শিক্ষা মন্ত্রণালয়। জানিয়ে দেওয়া হয়েছিল, প্রথমে বহু নির্বাচনি ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে, মাঝে কোনো বিরতি থাকবে না।

পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কেন্দ্রসচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল আনতে পারবে না। কেন্দ্র সচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ (ফিচার) ফোন ব্যবহার করতে পারবেন। 

এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস ও গুজব ঠেকাতে ১৩ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ পর্যন্ত এক মাস দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে সরকার। সামাজিক যোগাযোগমাধ্যমেও এ সময় নজরদারি চালানো হবে।

এসএসসি পরীক্ষার সময় শিক্ষার্থীদের যে কোনো সমস্যা নিরসনে ট্রাফিক বিভাগের পক্ষ থেকে কুইক রেসপন্স টিম প্রস্তুত রয়েছে বলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে।

নতুন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল আগেই জানিয়ে দিয়েছিলেন, শিক্ষার্থীদের মনোযোগের ব্যাঘাত যাতে না হয়, সেজন্য তিনি কোনো কেন্দ্র পরিদর্শনে যাবেন না।

এআর

Wordbridge School
Link copied!