• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

জবিতে বিক্ষোভ, অবন্তিকার আত্মহত্যাকে ‘পরিকল্পিত হত্যাকাণ্ড’ দাবি


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৬, ২০২৪, ০৪:৫১ পিএম
জবিতে বিক্ষোভ, অবন্তিকার আত্মহত্যাকে ‘পরিকল্পিত হত্যাকাণ্ড’ দাবি

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যাকে ‘পরিকল্পিত হত্যাকাণ্ড’ বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। শনিবার (১৬ মার্চ) দুপুরে বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল আন্দোলন করেন জবি শিক্ষার্থীরা।

পরে তারা ৫ দফা দাবি জানান। দাবিগুলো হলো- ২৪ ঘণ্টার মধ্যে হত্যার সুষ্ঠু ও নিরপেক্ষ বিচার, অভিযুক্ত জবি শিক্ষার্থী আম্মান ও দ্বীন ইসলামকে গ্রেফতার করে বিচার দাবি এবং স্থায়ী বহিষ্কার, ভিকটিমের পরিবারের নিরাপত্তা ও বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বাদী হয়ে মামলা করতে হবে এবং যৌন নিপীড়কবিরোধী সেলকে কার্যকর করতে হবে।

২৪ ঘণ্টার মধ্যে এই পাঁচ দফা দাবি আদায় না হলে বৃহত্তর আন্দোলনে যাওয়ার হঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা।

এদিকে শিক্ষক-সহপাঠীকে অভিযোগ করে অবন্তীকার আত্মহত্যার ঘটনায় সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভের পর জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থমথমে পরিবেশ বিরাজ করছে। যেকোনো অপ্রীতিকর অবস্থা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, গতকাল (শুক্রবার) রাতে কুমিল্লা শহরে বাড়িতে আত্মহত্যার আগে ফেসবুকে একটি পোস্ট দেন অবন্তিকা। তাতে এক সহপাঠীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন। ওই পোস্টে সহকারী একজন প্রক্টরের বিরুদ্ধে আম্মানের পক্ষ নিয়ে তার (অবন্তিকা) সঙ্গে খারাপ আচরণের অভিযোগও করেছেন তিনি।

এই ঘটনায় অভিযুক্ত সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে প্রশাসনিক ও একাডেমিক সব কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া অভিযুক্ত সহপাঠী আম্মান সিদ্দিকীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

এ ঘটনার সুষ্ঠ তদন্তের জন্য আইন অনুষদের ডিনের নেতৃত্বে চার সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে।

অবন্তিকা জবির আইন বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন।

আইএ

Wordbridge School
Link copied!