• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

কালিকার বিদায়বেলায় মমতার বিরল দৃষ্টান্ত...


বিনোদন প্রতিবেদক মার্চ ৮, ২০১৭, ১২:৫৪ পিএম
কালিকার বিদায়বেলায় মমতার বিরল দৃষ্টান্ত...

ঢাকা: বিখ্যাত কেউ ছিলেন না বাংলা গানের লোকশিল্পী কালিকাপ্রসাদ। তবুও বাংলা ভাষাভাষি মানুষের খুব কাছের, হৃদয়ের গান গাইতেন বলেই হয়তো সবার প্রিয় মুখ হিসেবে জায়গা করে নিয়েছিলেন কলকাতার জনপ্রিয় ব্যান্ড ‘দোহার’-এর মুখ্য শিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্য। তার মৃত্যুতে শোকের ছায়া বাংলা ভাষাভাষি মানুষের মধ্যে। 

আকস্মিক দুর্ঘটনায় মৃত্যু বরণ করা এই শিল্পীকে পূর্ণ রাষ্ট্রীয় সম্মাননায় বিদায় জানিয়ে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন পশ্চিমবঙ্গ সরকার। বলতে গেলে একা মমতা বন্দ্যোপাধ্যায়-ই এই শিল্পীকে সম্মাননা জানিয়ে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বিদায় জানানোর সিদ্ধান্ত নেন। 

৭ মার্চ শিল্পী কালিকাপ্রসাদের মৃত্যুর পর তার ও তার পরিবারের প্রতি শোক জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর সরকারিভাবে বিবৃতিও দেন তিনি। যার ফলশ্রতিতে মঙ্গলবার বিকেল ৪টায় কালিকাপ্রসাদের দেহ রবীন্দ্রসদনে নিয়ে আসা হয়। তারপর সেখান থেকে নিয়ে যাওয়া হয় ক্যাওড়াতলা মহাশ্মশানে। সেখানে শ্রদ্ধা জানানোর জন্য শায়িত থাকে শিল্পীর দেহ।

কালিকাপ্রসাদের মৃত্যু বাংলা সংগীতজগতে এক অপূরণীয় ক্ষতি দাবি করে মমতা তার বিবৃতিতে জানান, বিশিষ্ট লোকসংগীতশিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্যর অকাল প্রয়াণে আমি গভীর শোকপ্রকাশ করছি। এক মর্মান্তিক পথ দুর্ঘটনা আকস্মিক প্রাণ কেড়ে নিয়েছে এই প্রতিভাবান সংগীতশিল্পীর। মানুষ হিসেবে মাটির খুব কাছাকাছি ছিলেন কালিকাপ্রসাদ। সিঙ্গুর-নন্দীগ্রাম আন্দোলনের সময় আন্দোলন মঞ্চে তাঁর উদাত্ত কণ্ঠের গান আমাদের শক্তি ও প্রেরণা জুগিয়েছে। লোকসংগীতের প্রসারে বাংলা লোকসংগীতের ব্যান্ড দোহারের প্রাণপুরুষ কালিকাপ্রসাদের ভূমিকা অত্যন্ত সদর্থক। 
তারপরই মমতা এই শিল্পীকে রাষ্ট্রীয় মর্যাদায় বিদায় জানানোর ঘোষণা দেন। বলেন, মাটি-শিল্পকে সম্মান জানিয়ে ও সংগীত জগতে তার(কালিকার) অবদানের স্বীকৃতিস্বরূপ পশ্চিমবঙ্গ সরকার ২০১৫ সালে তাকে সংগীত সম্মানে ভূষিত করে। এই শোকের মুহূর্তে আমি তার শোকসন্তপ্ত পরিবারকে গভীর সমবেদনা জানাচ্ছি এবং তার আত্মার শান্তি কামনা করছি। আমরা রাজ্য সরকারের পক্ষ থেকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তার শেষকৃত্য পালনের সিদ্ধান্ত নিয়েছি।

মমতার এমন সিদ্ধান্তে বাংলার শিল্পী সমাজ বাহবা জানিয়েছেন। সমালোচনা নির্বিশেষে সবাই এমন সিদ্ধান্তের প্রশংসা করেছেন। বলেছেন, একজন শিল্পীর প্রতি মমতার যে শ্রদ্ধা তা সত্যিই বিরল দৃষ্টান্ত! 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!