• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাজধানীসহ অধিকাংশ এলাকায় দাবদাহ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৩, ২০২১, ০৪:১২ পিএম
রাজধানীসহ অধিকাংশ এলাকায় দাবদাহ

ঢাকা : চৈত্রের তাপে দেশের অধিকাংশ এলাকা উত্তপ্ত হয়ে আছে। কোথাও কোথাও তাপমাত্রা ছাড়িয়ে গেছে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। বিশেষ করে উত্তরের রাজশাহী, রাঙ্গামাটি অঞ্চলে রোদের তাপে টেকাই মুশকিল হয়ে পড়েছে।

আবহাওয়া অফিস জানায়, ঢাকাসহ দেশের অধিকাংশ অঞ্চলে দাবদাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। তবে সিলেটের কিছু স্থানে বৃষ্টির সম্ভাবনা আছে। এছাড়া আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) আগামী ১২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানায়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ২০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দেশের অধিকাংশ এলাকায় গড়ে ৩৫ থেকে ৩৬ ডিগ্রি তাপমাত্রা ছিল।

আবহাওয়া অফিস জানায়, ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, রাঙ্গামাটি, ফেনী, শ্রীমঙ্গল, রাজশাহী, দিনাজপুর ও খেপুপাড়া অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে।

আজ (মঙ্গলবার) ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ-পশ্চিম অথবা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কি.মি.। আর সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৬ শতাংশ। সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সোনালীনিউজ/এমটিআই

 

Wordbridge School
Link copied!