• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ওষুধের গ্রুপের নাম লিখলে কি হতো...


নিউজ ডেস্ক নভেম্বর ১০, ২০২০, ০২:০৩ পিএম
ওষুধের গ্রুপের নাম লিখলে কি হতো...

ঢাকা : লেক্সাস বিস্কুট কিন্তু Brand Name. সম্ভবত Rahmania অথবা Olympic কোম্পানীর হাত ধরেই লেক্সাস বিস্কুটের আগমন। অধুনা এমন কোনো বিস্কুট কোম্পানি নেই যে, যারা "লেক্সাস" শব্দটি ব্যবহার করে জনপ্রিয় এই বিস্কুটটি বের না করেছে।

ব্রান্ড নাম এক হলেও কোম্পানীর নাম/ঠিকানা নিচে লেখা থাকে। আজ পর্যন্ত কোনো বিস্কুট কোম্পানি সমগোত্রীয় অন্য কোম্পানীর বিরুদ্ধে অভিযোগ আনে নি। সবাই মিলেমিশেই বড়প্যাক্, মিনিপ্যাক সিস্টেমে বিস্কুট উৎপাদন ও বাজারজাতকরণ করে যাচ্ছে....

ঔষধ কোম্পানিগুলো কেউ কারো ব্রান্ড নাম বা স্ট্রিপের রঙ নকল করলেই মামলায় জড়িয়ে পড়ে। আমার প্রশ্ন হচ্ছে ঔষধ কোম্পানীগুলো লেক্সাস বিস্কুটের মত জেনেরিক নেইম বা গ্রুপের নামটি বড় অক্ষরে লিখে পরে নিচের দিকে কোম্পানীর নাম-ঠিকানা লিখতে পারে না?

মানুষ নিজের পছন্দের কোম্পানীর ঔষধ কিনবে, ডাক্তার শুধু গ্রুপের নাম বা Generic Name লিখে দিবেন। এতে uncommon ব্রান্ডের ঔষধ খুঁজতে খুঁজতে রোগীর স্যান্ডেলের তলা ক্ষয় হতো না।

চেম্বার থেকে প্রেসক্রিপশান একটা বেরুলে কোম্পানীর লোকদের মোবাইলে ছবি ওঠানোর প্রতিযোগিতায় অনেক সময় প্রেসক্রিপশানটাই ছিড়ে যায়। আবার পঁচা কোম্পানীর ঔষধ লিখে/বিক্রি করে অনেক ভদ্রলোক ফ্রি-তে থাইল্যান্ডের পাতোয়া বিচ পর্যন্ত ঘুরে আসে।

লেখার পরিধি বড় হয়ে যায়! ব্রান্ড নেইম বাদ দেওয়া যায় কি? কর্তৃপক্ষের নিকট আকূল আর্জি জানাচ্ছি।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!