• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

‘সামনে হয়তো আরও ভয়ংকর কিছু অপেক্ষা করছে’


ফেসবুক থেকে ডেস্ক এপ্রিল ২২, ২০১৯, ০৭:৪১ পিএম
‘সামনে হয়তো আরও ভয়ংকর কিছু অপেক্ষা করছে’

ঢাকা: শ্রীলংঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৯০ জনে দাঁড়িয়েছে। ওই হামলায় ৫০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। এ বিষয়ে নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন।

তার স্ট্যাটাসটি তুলে ধরা হলো-

‘নিউজিল্যান্ডের মসজিদে সেদিন মানুষ মারা হলো, কাল শ্রীলংকার গির্জাগুলোয় মানুষ মারা হলো। এসবের পেছনে কাজ করে ঘৃণা। ধর্ম, বর্ণ, জাত্যাভিমান থেকে উদ্ভূত ঘৃণা। কারা শ্রীলংকায় দুইশ'র বেশি লোককে খুন করেছে আর পাঁচশ'রও বেশি লোককে আহত করেছে? শ্রীলংকার পুলিশ কয়েকজনকে ধরেছে।

তাওহিদ জামাত নামে একটি মুসলিম সংগঠনকে সন্দেহ করা হচ্ছে। এসব দেখতে আর ভালো লাগে না। নিরীহ সব মানুষকে হত্যা করে সন্ত্রাসীরা কীভাবে লাভবান হয় আমি বুঝি না। নিজেকে খুন করে হলেও অন্যকে খুন করার ইচ্ছে এত তীব্রতা কী করে পায়? কতটা সুখ শান্তি এদের জোটে? কীভাবে জোটে, আমি বুঝে পাই না।

মানুষ জাতটা জাত হিসেবে ভালো বলে আমার মনে হয় না। এদের মধ্যে বুদ্ধিমান আছে, কিন্তু বোকার সংখ্যাই বেশি। শান্তিপ্রিয় লোক আছে, কিন্তু বর্বরের সংখ্যাই বেশি। আর কত হত্যা আর নৃশংসতার মধ্য দিয়ে এই জাতটা যাবে, কে জানে। হয়তো বোকা বর্বরগুলোই একদিন পৃথিবী ধংস করবে, মানবজাতকে নিশ্চিহ্ন করবে। আমরা যা দেখছি এখন, তা হয়তো অতি সামান্য, সামনে হয়তো আরও ভয়ংকর কিছু অপেক্ষা করছে।’

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!