• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রাশিয়া শস্যচুক্তি বাতিল করায় যা বললেন জাতিসংঘ মহাসচিব


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৮, ২০২৩, ১২:৫৩ পিএম
রাশিয়া শস্যচুক্তি বাতিল করায় যা বললেন জাতিসংঘ মহাসচিব

ঢাকা : একের পর এক হুশিয়ারি দেওয়ার পর অবশেষে কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনের সঙ্গে করা শস্যচুক্তি বাতিল করল রাশিয়া। মস্কোর এমন পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

যুদ্ধ শুরু হলে ইউক্রেন ও রাশিয়া থেকে বিপুল পরিমাণ খাদ্যশস্য আফ্রিকা এবং এশিয়ায় যেতে পারছিল না। কার্যত খাদ্যসংকটের পরিস্থিতি তৈরি হয়েছিল। এমনই প্রেক্ষাপটে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে খাদ্যশস্যের চুক্তি সই হয়েছিল। যার অর্থ, কৃষ্ণসাগর দিয়ে জাহাজে করে আফ্রিকা এবং এশিয়ায় খাদ্যশস্য পাঠাতে পারবে ইউক্রেন ও রাশিয়া। এতদিন পর সেই চুক্তি বাতিল হয়ে গেল। চুক্তি থেকে সরে দাঁড়াল রাশিয়া।

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের প্রধান অ্যান্তোনিও গুতেরেস এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, ‘চুক্তি থেকে সরে দাঁড়ানো একটা চয়েস। কিন্তু এর ফলে যারা খাদ্যকষ্টে ভুগবেন, খিদের সঙ্গে লড়াই করবেন, তাদের হাতে আর কোনো চয়েস নেই।'

রাশিয়ার এই অবস্থানের তীব্র বিরোধিতা করেছেন তিনি। সাংবাদিকদের তিনি জানিয়েছেন, এ বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একটি চিঠি দিয়েছিলেন তিনি। এখনো তার কোনো জবাব আসেনি।

গুতেরেসের বিবৃতি প্রকাশিত হওয়ার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, তার সঙ্গে গুতেরেসের ফোনে কথা হয়েছে। বিকল্প রাস্তা তৈরির পরিকল্পনা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!