• ঢাকা
  • সোমবার, ০৬ ফেব্রুয়ারি, ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

অবশিষ্ট চা পাতা ব্যবহার করুন ৫ উপায়ে


লাইফস্টাইল ডেস্ক জানুয়ারি ২৩, ২০২৩, ০৫:৪২ পিএম
অবশিষ্ট চা পাতা ব্যবহার করুন ৫ উপায়ে

ঢাকা : আমার অনেকেই জানি না বানানোর পর অবশিষ্ট চা পাতাও আসতে পারে নানা কাজে। শুধু জানতে হবে ব্যবহার। দিনে কয়েকবার প্রায় সবার বাসাতেই চা বানানো হয়ে থাকে। বানানোর পর অবশিষ্ট চা পাতা সবাই ফেলে দেই। অনেকেই জানি না এটি খুব সহজে রান্নাঘরের বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। রান্না থেকে শুরু করে পরিষ্কার করা পর্যন্ত বিভিন্ন কাজে এই অবশিষ্ট চা পাতা ব্যবহার করা যায়। 

চলুন জেনে নেওয়া যাক কীভাবে ব্যবহার করতে পারেন চা বানানোর পর অবশিষ্ট চা পাতা: 

সালাদে ব্যবহার করতে পারেন : এটি শুনে আপনার অদ্ভুত লাগতে পারে কিন্তু জাপানীরা সালাদের সাথে চা পাতা মিশিয়ে খায়। তবে যেদিন চা বানানো হয়েছে সে দিনের অবশিষ্ট চা পাতাই ব্যবহার করতে হবে। ভেজা বা শুকনো দুই ধরেনের চা পাতাই ব্যবহার করতে পারেন।

আচারে ব্যবহার করতে পারেন : চা পাতা একটি দুর্দান্ত পিকিং এজেন্ট হিসেবে কাজ করে। চা পাতা, তেল, লেবুর রস এবং লবন একসঙ্গে মিশিয়ে নিন এবং একটি পাত্রে কয়েকদিন সংরক্ষণ করুন। তৈরি হয়ে যাবে সুস্বাদু আচার। এটি আপনি আচার হিসেবেও খেতে পারেন, সালাদ কিংবা অন্যান্য খাবারের সঙ্গেও খেতে পারেন।

রান্নাঘর পরিষ্কারের কাজে ব্যবহার করতে পারেন : ভেজা চা পাতা রান্নাঘরের সারফেস এবং চপিংবোর্ড বোর্ড পরিষ্কারের কাজে ব্যবহার করতে পারেন। চা পাতা গ্রিজ, দাগ এবং গন্ধ দূর করতে পারে খুব সহজেই। এমন কী রান্নার পাতিল এবং কেটলি থেকে দাগ বা দুর্গন্ধ দূর করতেও এটি ব্যবহার করতে পারেন। 

ফ্রিজের দুর্গন্ধ দূর করতে : ফ্রিজে বিভিন্ন খাবার রাখার ফলে অনেক সময় দুর্গন্ধ দেখা দেয়। চা পাতার সাহায্যে খুব সহজেই এটি থেকে উদ্ধার পেতে পারেন। অবশিষ্ট চা পাতাগুলো শুকিয়ে নিন এবং সেগুলো একটি কাপড়ে রাখুন। খাবারের গন্ধ দূর করতে এটি আপনার ফ্রিজে রাখুন। মাইক্রোওয়েভ পরিষ্কার করতে এবং ওভেন থেকে গন্ধ দূর করতেও এটি ব্যবহার করতে পারেন। 

বেকিং এ ব্যবহার করতে পারেন : কুকিজ, কেক বা মাফিন জাতীয় খাবার বেকিং এর সময় এটি ব্যবহার করতে পারেন। চা পাতা এইগুলোতে একটি ভেষজ ফ্লেভার এনে দিতে পারে। আপনার পছন্দের যেকোনো ডেজার্টের সাথেও এটি খেতে পারেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School