• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

যেসব খাবারে কাটবে জ্বরের দুর্বলতা


লাইফস্টাইল ডেস্ক আগস্ট ২৪, ২০২৩, ০৪:৩৯ পিএম
যেসব খাবারে কাটবে জ্বরের দুর্বলতা

ঢাকা : করোনা, ডেঙ্গু, মৌসুমি—জ্বরের প্রকোপ বেড়েছে। এসব জ্বরে আক্রান্তরা বেশি দুর্বল হয়ে পড়ছেন। জ্বর সেরে যাওয়ার পর দুর্বলতা কাটাতে লাগছে অনেক সময়। দুর্বলতা কমানোর জন্য প্রয়োজন পর্যাপ্ত বিশ্রাম ও পুষ্টিকর খাদ্য গ্রহণ।

প্রোটিন ও আয়রন : জ্বরে আক্রান্ত ব্যক্তিদের খাদ্য তালিকায় পর্যাপ্ত প্রোটিন ও আয়রনসমৃদ্ধ খাবার রাখতে হবে। শিং, মাগুর, টাকি, ট্যাংরা, শোল ইত্যাদি মাছ ও দুধে রয়েছে প্রোটিন এছাড়া বিভিন্ন ধরনের ডাল, মটরশুঁটি, শিমের বিচি, ছোলা, সয়ামিট, মাশরুম, বাদাম, তিসি, চিয়াসিডেও ভালো পরিমাণে প্রোটিন থাকে। মাংস দিয়ে স্যুপ করে খেলে এটি শরীরের দুর্বলতা কমায়।

মৌসুমি ফল : ফলের মাঝে মৌসুমি নানা রকমের তাজা ফল, কমলা, মাল্টা, আপেল, পেয়ারা, আমড়া, পাকা পেঁপে, আম, আনারস, আঙুর, ডালিম, আনার লেবু জাতীয় ফল, ডাবের পানি নিয়মিত খেতে হবে।

তালিকায় রাখুন শাক সবজি : সবজির মাঝে কচুশাক, পালংশাক, মিষ্টিকুমড়া, আলু, গাজর এগুলো শারীরিক দুর্বলতা কাটিয়ে উঠতে ও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

জ্বর হলে শরীরে পানিশূন্যতা তৈরি হতে পারে। তাই শরীরে পানির পরিমাণ ঠিক রাখতে ডাবের পানি ও বিভিন্ন ধরনের ফলের রস খেতে হবে। এ ছাড়া নরম সেদ্ধ জাউ ভাত, খিচুড়ি, বিভিন্ন ধরনের সবজি স্যুপ খেতে দিতে হবে রোগীকে। এ সময় আদা দিয়ে চা পান করলেও উপকার পাবেন। এছাড়া মধুও শক্তির ভালো উৎস হতে পারে। এতে রয়েছে ক্যালসিয়াম, লৌহ, সিলিকন, ফসফরাস ও ভিটামিন। বিশেষ করে এটি ভিটামিন-বির খুব ভালো উৎস হিসেবে কাজ করে।

এমটিআই

Wordbridge School
Link copied!