• ঢাকা
  • শনিবার, ১৯ জুন, ২০২১, ৫ আষাঢ় ১৪২৮
abc constructions

নৌ-যান চালুর দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্বারক লিপি


নিজস্ব প্রতিবেদক মে ৫, ২০২১, ০৩:০৪ পিএম
নৌ-যান চালুর দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্বারক লিপি

ফাইল ফটো

ঢাকা: কোভিড-১৯ এর অবিগাতে বিপর্যস্ত যাত্রীবাহী নৌ-যান ও নদী বন্দরগুলোতে কর্মরত হাজার-হাজার শ্রমিকদের চরম দুরাবস্থার কথা বিবেচনায় নিয়ে স্বাস্থ্য সুরক্ষা মেনে স্বল্প ভাড়ায় দরিদ্র যাত্রীদের গন্তব্যে পৌছানোর লক্ষ্যে নৌ-যান চলাচলের অনুমতি চেয়ে প্রধানমন্ত্রীর বরাবর স্বারক লিপি প্রদান করা হয়েছে।

নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর এ স্বারক লিপি প্রেরণ করেছে বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশন।

স্বারক লিপিতে বলা হয়, শত সমস্যা সংকটের মধ্যেও কোভিড-১৯ এর সূচনা থেকে সরকারের প্রতিটি নির্দেশনা অনুসরণ করেই নৌ-যান সংশ্লিষ্ট শ্রমিকরা দায়িত্ব পালন করে আসছে। গত বছরের লকডাউনে দীর্ঘ ২ মাসেরও বেশী সময় চরম অর্থ সংকটের মধ্যেও নৌ-যান শ্রমিকরা সরকারী প্রতিটি নির্দেশনা মেনে চলেছেন। বিনিময়ে সরকারের পক্ষ থেকে যেমন কোন প্রনোদনা দেয়া হয়নি। অনেক মালিক অর্ধেক বেতনও দিয়েছেন। এর পরও আমরা সরাকারের প্রতিটি সিদ্ধান্তকে বাস্তবে রূপানয়িত কারার কাজে সহযোগিতা করে আসছি। এমনি অবস্থায় গত ৫ এপ্রিল থেকে লকডাউন ঘোষণার পর থেকে নৌ-যান শ্রমিকরা সরকারী নির্দেশনা মেনে চলছে। কিন্তু এই পবিত্র রমজান মাসে নৌ-শ্রমিকদেরকে সরকার বা মালিকদের পক্ষ তেখে কোন রকম সহযোগীতা করা হয়নি। অনেক নৌ-শ্রমিক মার্চ মাসের বেতন এখনও পর্যন্ত পায়নি। 

এতে আরও বলা হয়, শ্রমিকরা পবিত্র রমজানে পরিবার-পরিজনের জন্য সামান্য ইফতার সামগ্রীও পাঠাতে পারেনি। এর পরও আমরা সরকারের বিবেচনা প্রসূত সিদ্ধান্তের প্রতিক্ষায় ছিলাম। বর্তমানে সারাদেশে সর্বত্র লকডাউন সিথিল পর্যায়ে রয়েছে। ব্যাংক, দোকান, শপিংপল, হাট-বাজার ইফতার সামগ্রী বেচা-কেনাসহ কোথাও লকডাউন পালন দৃষ্টিগোচর হচ্ছে না। দূর পাল্লার লঞ্চ বাস ও ট্রেন চলাচল বন্ধ থাকলেও যোগাযোগ সম্পূর্ণরূপে সচল রয়েছে দেশের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়তের ক্ষেত্রেও কোন রূপ বিধি নিষেধ নেই। শুধুমাত্র সরকারী নিষেধাজ্ঞার দোহাই দিয়ে যাত্রী সাধারণকে ১ টাকার স্থলে ৫ টা দিয়ে যাতায়ত করা ছাড়া আর কোন বাঁধা নেই। 

‘এমনি অবস্থায় আমরা মাননীয় নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সবিনয় আবেদন করছি নৌ-যান শ্রমিকদের চরম অর্থনৈতিক দুরাবস্থার কথা বিবেচনা করে বর্তমান বাস্তবতায় নৌ-চলাচলের উপর আরোপিত লকডাউন সিথিল করে স্বাস্থ্য সুরক্ষা মেনে নৌ-চলাচলের অনুমতি প্রদানের জন্য। আমরা আসা করি, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা নিয়ে নৌ-চলাচলের অনুমতি প্রদান করা হবে’, যোগ করা হয় স্বারক লিপিতে।

সোনালীনিউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School