• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

রাতে দেশে আসছে ফাইজারের টিকা


নিজস্ব প্রতিবেদক মে ৩০, ২০২১, ০১:১৩ পিএম
রাতে দেশে আসছে ফাইজারের টিকা

ফাইল ফটো

ঢাকা: ফাইজার-বায়োএনটেক উৎপাদিত নভেল করোনাভাইরাসের টিকার প্রথম চালান আজ রোববার বাংলাদেশে আসছে। রাত ১১টার দিকে কাতার এয়ারলাইনসের একটি ফ্লাইটে ফাইজারের এক লাখ ৬ হাজার ২০০ ডোজ টিকা দেশে পৌঁছানোর কথা রয়েছে। 

গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক। 

ডা. শামসুল হক জানান, আজ রোববার রাত ১১টার দিকে কাতার এয়ারলাইনসের একটি ফ্লাইটে ফাইজারের টিকা দেশে পৌঁছাবে। টিকাদান সংক্রান্ত জাতীয় কমিটি এ টিকা দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিবে।

এর আগে এ টিকার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের জানান, গ্যাভির কোভ্যাক্স থেকে ফাইজারের অন্তত এক লাখ ছয় হাজার টিকা বাংলাদেশে পাঠানো হবে।

এর আগে করোনার সংক্রমণ রোধে গত বৃহস্পতিবার  ফাইজারের তৈরি টিকা ব্যবহারের জন্য অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তর। ফাইজারের এ টিকা ১২ বছরের বেশি বয়সীদের দেওয়া যাবে। ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগে ফাইজার-বায়োএনটেকের টিকার ইমার্জেন্সি ইউজ অথরাইজেশনের জন্য ঔষধ প্রশাসন অধিদপ্তর আবেদন করে। পরদিন অর্থাৎ ২৫ মে অধিদপ্তর ভ্যাকসিনটির ডোসিয়ার (ক্লিনিক্যাল ট্রায়াল পার্ট, সিএমসি পার্ট এবং রেগুলেটরি স্ট্যাটাস) মূল্যায়ন করে এ সংক্রান্ত গঠিত কমিটির মতামতের জন্য উপস্থাপন করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিটির সুপারিশের ভিত্তিতে ঔষধ প্রশাসন অধিদপ্তর ফাইজার-বায়োএনটেকের এই টিকার জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। ভ্যাকসিনটির লোকাল লিগ্যাল অর্গানাইজেশন হিসেবে থাকছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

১২ বছরের বেশি বয়সের মানুষের জন্য এই টিকা ব্যবহারযোগ্য। তবে বাংলাদেশে সরকারের ডেপ্লয়মেন্ট প্ল্যান অনুযায়ী নির্ধারিত বয়সের ব্যক্তিদের মধ্যে প্রদান করা হবে।

ফাইজারের টিকার রয়েছে দুই ডোজ। প্রথম ডোজের তিন থেকে চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!