• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

লকডাউন দেওয়ার পরিকল্পনার কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী


নিজস্ব প্রতিনিধি জানুয়ারি ৪, ২০২২, ০২:৫৫ পিএম
লকডাউন দেওয়ার পরিকল্পনার কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

ছবি : সংগৃহীত

ঢাকা : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, করোনা পরিস্থিতি খারাপ হলে লকডাউনের চিন্তা মাথায় আছে। সংক্রমণ বাড়লে লকডাউনের পরিকল্পনা রয়েছে। 

মঙ্গলবার (৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ওমিক্রন’ মোকাবিলায় আসনের অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলাচলের সিদ্ধান্ত আসছে। একই সঙ্গে কমছে দোকান-পাট ও শপিংমল খোলা রাখার সময়।

আরও পড়ুন : স্কুল-কলেজ খোলা থাকবে কিনা সিদ্ধান্ত জানালেন স্বাস্থ্যমন্ত্রী

তিনি বলেন, করোনাভাইরাস ও ওমিক্রনকে আমাদের রুখতে হবে। সেজন্য কিছু সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। যানবাহনে মাস্ক ছাড়া চলাচল করা যাবে না। যদি কেউ বাস, ট্রেন ও লঞ্চে চলাচল করে তাহলে জরিমানার মধ্যে পড়বে। এটার একটা সিদ্ধান্ত মোটামুটি হয়েছে।

আরও পড়ুন : গণপরিবহন চলাচলে নতুন সিদ্ধান্ত, একসপ্তাহের মধ্যে নির্দেশনা

মন্ত্রী বলেন, বাস ও অন্যান্য যানবাহনে যাত্রী সংখ্যা অর্ধেক পরিবহনের প্রস্তাব করা হয়েছে। রেস্টুরেন্ট ও হোটেল মাস্ক পরে যেতে হবে। মাস্ক ছাড়া গেলে দোকানদারের জরিমানা হবে, যে যাবে তারও জরিমানা হতে পারে।

দোকান-মার্কেট খোলা রাখার সময়সীমা কমিয়ে আনা হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাত ১০টার পরিবর্তে রাত ৮ পর্যন্ত দোকান-পাট খোলা রাখা যাবে। এটাও প্রস্তাব করা হয়েছে।

১৫ দিন পর এসব বিষয় বাস্তবায়নের কথা বলা হয়েছিল জানিয়ে মন্ত্রী বলেন, আজকে আমি প্রপোজ (প্রস্তাব) করেছি ১৫ দিন নয়, সাতদিন করার জন্য। সেটা মন্ত্রিপরিষদ সচিবকে বলা হয়েছে। তিনি এ বিষয়ে একমত পোষণ করেছেন।

স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজ খোলা থাকবে। এক সপ্তাহের মধ্যে দেওয়া হচ্ছে বিধিনিষেধের কার্যক্রমের নির্দেশনা জানালেন স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে সোমবার (৩ জানুয়ারি) রাতে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ ইস্যুতে ডাকা আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, লকডাউনের পরিস্থিতি এখনো তৈরি হয়নি, সেজন্য সুপারিশও করা হয়নি।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!