• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

১৮-৫০ বছরের সব নাগরিকের জন্য পেনশন, সংসদে বিল উত্থাপন


নিজস্ব প্রতিনিধি আগস্ট ২৯, ২০২২, ০৯:৫২ পিএম
১৮-৫০ বছরের সব নাগরিকের জন্য পেনশন, সংসদে বিল উত্থাপন

ফাইল ছবি

ঢাকা : সর্বজনীন পেনশন সংক্রান্ত আনুষাঙ্গিক বিষয়ে সুনির্দিষ্ট বিধনের প্রস্তাব করে সংসদে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২২ উত্থাপন করা হয়েছে।

সোমবার (২২ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করেন।

বিলে প্রস্তাবিত পেনশন স্কিমে নির্দিষ্ট হারে নিরবিচ্ছিন্ন চাঁদা প্রদানকারী বাংলাদেশি নাগরিকদের ৬০ বছর বয়সে পেনশন প্রদানের বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনার আওতায় ১৮ থেকে ৫০ বছর বয়সের সব বাংলাদেশি নাগরিক এ স্কিমে অংশ নিতে পারবেন বলে বিধানে প্রস্তাব করা হয়েছে।

বিলে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনার জন্য এক জনকে নির্বাহী চেয়ারম্যান করে ৫ সদস্যের জাতীয় পেনশন কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব করা হয়েছে। এতে কর্তৃপক্ষের গঠন, কার্যাবলি, ক্ষমতা, কর্মচারী নিয়োগ, কর্তৃপক্ষের তহবিল, তহবিলের ব্যবস্থাপনাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়।

বিলে পেনশন স্কিম পরিচালনার জন্য ১৬ সদস্যের পেনশন পরিচালনা পর্ষদ গঠন ও এর দায়িত্ব কার্যাবলির বিধানের প্রস্তাব করা হয়।

এছাড়া বিলে কেন্দ্রীয় রেকর্ড সংরক্ষণ, পেনশন বিতরণ কাঠামো, কর্তৃপক্ষের বার্ষিক প্রতিবেদন পেশ, বার্ষিক বাজেট পেশ, হিসাব ও নিরীক্ষা, বিধি, প্রবিধান প্রণয়নের ক্ষমতাসহ আনুষাঙ্গিক বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

এছাড়া বিদ্যমান আইনের কতিপয় ধারা সংশোধনের প্রস্তাব করে আজ সংসদে সরকারি কর্মচারী (সংশোধন) বিল-২০২২ উত্থাপন করা হয়।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বিলটি উত্থাপন করেন। পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়। সূত্র : বাসস

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!