• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

রোহিঙ্গাদের জন্য ইইউর ২৯ কোটি টাকা বরাদ্দ


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১৩, ২০১৭, ০৭:৪২ পিএম
রোহিঙ্গাদের জন্য ইইউর ২৯ কোটি টাকা বরাদ্দ

ঢাকা: রোহিঙ্গা শরণার্ধীদের জন্য ফের বরাদ্দ দিয়েছে ইউরোপিয় ইউনিয়ন(ইইউ)। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য আরও ৩০ লাখ ইউরো বরাদ্দের ঘোষণা দিয়েছেন ইউরোপীয় ইইউর মানবিক সহায়তা ও সঙ্কট ব্যবস্থাপনাবিষয়ক কমিশনার ক্রিসতোস্ত স্তিলিয়ানিদেস। স্থানীয় মুদ্রায় যা ২৯ কোটি ১০ লাখ টাকা।

এরআগে কমিশনার স্তিলিয়ানিদেস গত মে মাসে মিয়ানমারের রাখাইন প্রদেশ পরিদর্শন করে রোহিঙ্গাদের জন্য এক কোটি ২০ লাখ ইউরো মানবিক সহায়তার ঘোষণা দিয়েছিলেন।

নতুন করে বরাদ্দ করা বাড়তি অর্থ বাংলাদেশ ও মিয়ানমারে বেসামরিক রোহিঙ্গাদের সঙ্কটকালীন প্রয়োজন মেটাতে ব্যয় করা হবে বলে জানান তিনি।

কমিশনার স্তিলিয়ানিদেস বলেন, পরিস্থিতি সঙ্কটাপন্ন হওয়ায় ইউরোপীয় ইউনিয়ন জরুরিভিত্তিতে এই মানবিক সহায়তা দিচ্ছে। এই বাড়তি অর্থ নতুন করে বাংলাদেশে আসা শরণার্থী এবং পরবর্তীতে মিয়ানমারে মানবিক সহায়তা কার্যক্রম পুনরায় শুরুর পর সেখানকার মানুষের (রোহিঙ্গা) আশ্রয়, পানি, খাদ্য ও স্বাস্থ্য সহায়তায় ব্যয় হবে।

ইইউয়ের সব ত্রাণ কার্যক্রমের মতো করে সহায়তার নতুন এই অর্থ জাতিসংঘ ও রেডক্রসসহ বিভিন্ন আন্তর্জাতিক বেসরকারি সংস্থার মাধ্যমে ক্ষতিগ্রস্ত জনসাধারণের জন্য ব্যয় হবে।

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান ইইউর মানবিক সহায়তা ও সঙ্কট ব্যবস্থাপনাবিষয়ক কমিশনার ক্রিসতোস্ত স্তিলিয়ানিদেস। আন্তজার্তিক মানবাধিকার আইনের প্রতি শ্রদ্ধা রেখে মানবিক সহায়তা কার্যক্রম করতে দেয়ার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে যাচ্ছে ইইউ।

স্তিলিয়ানিদেস বলেন, ইতোমধ্যে মানবিক পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। সঙ্কট যেন আরও বাড়তে না পারে সেজন্য উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে শিগগির মানবিক সহায়তা কার্যক্রম শুরু করা প্রয়োজন। এই কঠিন সময়ে যারা বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন তাদের সমর্থন দিয়ে যাবে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!