• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

শেখ রাসেলের জন্মবার্ষিকী উদযাপনে নানা কর্মসূচি


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৮, ২০২১, ১১:৫৬ এএম
শেখ রাসেলের জন্মবার্ষিকী উদযাপনে নানা কর্মসূচি

ঢাকা : নানা কর্মসূচিতে সোমবার (১৮ অক্টোবর) বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের জন্মদিন উদযাপন হবে, বেঁচে থাকলে এদিন তার ৫৭ বছর পূর্ণ হত।

মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর থেকে শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হবে। দিবসের প্রতিপাদ্য- ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’।

১৯৬৪ সালের ১৮ অক্টোবর জন্ম হয়েছিল শেখ রাসেলের। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট সপরিবারে জাতির পিতাকে সপরিবারে হত্যার করে যে ঘাতক চক্র, ১১ বছরের শিশু ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র রাসেলও রেহাই দেয়নি তারা।

তখন বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। শেখ হাসিনা এখন টানা তৃতীয় মেয়াদে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, “বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা তাকে হত্যা করে বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। ইতিহাস সাক্ষ্য দেয় তাদের সেই অপচেষ্টা শতভাগ ব্যর্থতায় পর্যবসিত হয়েছে।

“শহীদ শেখ রাসেল আজ বাংলাদেশের শিশু-কিশোর, তরুণ, শুভবুদ্ধিবোধ সম্পন্ন মানুষদের কাছে ভালবাসার নাম। অবহেলিত, পশ্চাৎপদ, অধিকার বঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে গ্রাম-গঞ্জ-শহর তথা বাংলাদেশের বিস্তীর্ণ জনপদ-লোকালয়ে শেখ রাসেল আজ এক মানবিক সত্তায় পরিণত হয়েছে।”

“মানবিক চেতনা সম্পন্ন সকল মানুষ শেখ রাসেলের মর্মান্তিক বিয়োগ বেদনাকে হৃদয়ে ধারণ করে বাংলার প্রতিটি শিশু-কিশোর তরুণের মুখে হাসি ফোটাতে আজ প্রতিশ্রুতিবদ্ধ,” বলা হয় বিবৃতিতে।

ছয় দফা আন্দোলনের ছয় বছর পূর্তি উপলক্ষে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে ইন্দিরা মঞ্চ থেকে কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের হাত ধরে নেমে আসছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৭ জুন, ১৯৭২। ছবি: নাসির আলী মামুন/ফটোজিয়াম

ছয় দফা আন্দোলনের ছয় বছর পূর্তি উপলক্ষে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে ইন্দিরা মঞ্চ থেকে কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের হাত ধরে নেমে আসছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৭ জুন, ১৯৭২। ছবি: নাসির আলী মামুন/ফটোজিয়াম

কর্মসূচি : ‘শেখ রাসেল দিবস’ উপলক্ষে আওয়ামী লীগ সোমবার সকাল ৮টায় বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ অগাস্ট নিহতদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে। সেখানে ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলও হবে।

বিকাল সাড়ে ৩টায় বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে শেখ রাসেল দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় ভার্চুয়ালি যোগ দিয়ে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

রাসেল দিবস উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু এবং শিক্ষা, শিল্পকলা, সাহিত্য ও সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ১০টি শেখ রাসেল স্বর্ণপদক দেওয়া হবে।

সকাল সাড়ে ৯টায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং শেখ রাসেল শিশু কিশোর পরিষদের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পুরষ্কার বিতরণ অনুষ্ঠান হবে। এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন।

শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে দুটি ই-পোস্টার প্রকাশ করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

শেখ রাসেলের জন্মদিনে আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনও নানা কর্মসূচি হাতে নিয়েছে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক বিবৃতিতে শেখ রাসেলের জন্মদিন যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে পালন করার আহ্বান জানিয়েছেন।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System