• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

সংলাপ আয়োজনের কোনো প্রস্তাব পায়নি জাতিসংঘ


নিজস্ব প্রতিবেদক জুন ৭, ২০২৩, ১২:৩৬ পিএম
সংলাপ আয়োজনের কোনো প্রস্তাব পায়নি জাতিসংঘ

ঢাকা : আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাতিসংঘের মধ্যস্থতায় বড় দুই রাজনৈতিক দলের মধ্যে সংলাপ আয়োজনের কোনো প্রস্তাব পায়নি সংস্থাটি।

মঙ্গলবার (৬ জুন) রাতে সংস্থাটির আবাসিক প্রতিনিধি গুয়েন লুইস এক বেসরকারি টিভি চ্যানেলকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার (৬ জুন) বিকেলে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও ১৪ দলের সমন্বয়ক আমীর হোসেন আমু রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে জানান, জাতিসংঘের সহায়তায় বিএনপির সঙ্গে আওয়ামী লীগের আলোচনা হতে পারে। এই আলোচনার মাধ্যমেই বিদ্যমান রাজনৈতিক সমস্যার সুরাহার হতে পারে বলেও মনে করেন তিনি।

অনুষ্ঠানে আমু বলেন, সুষ্ঠু নির্বাচনের বাধা কোথায় বিএনপির সঙ্গে আলোচনা করে তার সুরাহা করা যেতে পারে। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য বলেন, জাতিসংঘের পক্ষ থেকে প্রতিনিধি আসুক, বিগত সময়ে যেমন জাতিসংঘ আমাদের দুই দলকে (বিএনপি-আওয়ামী লীগ) সঙ্গে নিয়ে বসে বুঝিয়েছিল, আজকেও প্রয়োজনে জাতিসংঘের পক্ষ থেকে প্রতিনিধি আসুক, আমরা বিএনপির সঙ্গে মুখোমুখি বসে আলোচনা করে দেখতে চাই সুষ্ঠু নির্বাচন করার বাধা কোথায়?

আমির হোসেন আমু আরও বলেন, অন্য কোনো পথে নয় একটা আলোচনার মধ্য দিয়ে সুরাহা হতে পারে। আলোচনা বাদে অন্য কোনো পন্থায় সংকটের সমাধান সম্ভব নয়।

আগামী বছরের জানুয়ারির শুরুতে দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা রয়েছে। তবে নির্বাচন প্রক্রিয়া কী হবে সেটা নিয়ে ক্ষমতাসীন দলের সঙ্গে বিএনপিসহ বিরোধী দলগুলোর বিরোধ রয়েছে। বিএনপি এই সরকারের অধীনে নির্বাচনে আসবে না বলে সাফ জানিয়ে দিয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!