• ঢাকা
  • রবিবার, ০৯ জুন, ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১

২৭ জুলাই পাল্টাপাল্টি কর্মসূচি, সংঘাত-সহিংসতার শঙ্কা


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৫, ২০২৩, ১২:৪৭ পিএম
২৭ জুলাই পাল্টাপাল্টি কর্মসূচি, সংঘাত-সহিংসতার শঙ্কা

ঢাকা : সরকার পতনের একদফা দাবিতে বিএনপি রাজধানীতে মহাসমাবেশের ঘোষণার পর আওয়ামী লীগের অঙ্গ সংগঠনে যুবলীগও একই দিন পাল্টা সমাবেশের ঘোষণা দিয়েছে।

এঘোষণা ও পাল্টা ঘোষণায় উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানী। সংঘাত-সহিংসতার আশঙ্কায় জনজীবনেও উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়েছে।

বিএনপি সূত্রে জানা যায়, ১ দফার চূড়ান্ত আন্দোলনের দিকে বিএনপি। এখন থেকে চলমান যুগপৎ আন্দোলনে লাগাতার ঢাকা কেন্দ্রীক কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছে দলটি। ২৭ তারিখ মহাসমাবেশে সারাদেশে থেকে নেতাকর্মীদের ঢাকায় আসার নির্দেশ দেওয়া হয়েছে।

সমাবেশ ঠেকাতে সরকার সারাদেশে পথে পথে বাস-লঞ্চ বন্ধ করে দিতে পারে- এ আশঙ্কা থাকায় দূরবর্তী জেলার নেতাকর্মীদের ২৭ তারিখের দুই-তিন দিন আগেই ঢাকায় আসার নির্দেশ দেওয়া হয়েছে বলে বিএনপি সূত্র জানায়।

বিএনপির পাশাপাশি গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, সমমনা জাতীয়তাবাদী জোট, গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া পন্থি), এলডিপি, গণফোরাম, গণতান্ত্রিক বাম ঐক্য জোটসহ যুগপৎ আন্দোলনের ৩৭টি দলও একই তারিখে ঢাকায় পৃথকভাবে মহাসমাবেশের সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে, ২৪ জুলাই যুবলীগের ঢাকা বিভাগীয় ‘তারুণ্যের জয়যাত্রা’ সমাবেশ হওয়ার কথা ছিল। আজ সোমবারের যুবলীগ এক প্রেস বিজ্ঞাপ্তিতে ২৪ জুলাই পরিবর্তে এই সমাবেশ আগামী বৃহস্পতিবার (২৭ জুলাই) অনুষ্ঠিত হবে ঘোষণা দেয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে উন্নীতকরণের লক্ষ্যে আওয়ামী যুবলীগের দেশব্যাপী তারুণ্যের জয়যাত্রা’ সমাবেশের ধারাবাহিকতায় ঢাকা বিভাগীয় সমাবেশ সোমবারের পরিবর্তে আগামী বৃহস্পতিবার দুপুর ২টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ-পশ্চিম গেটে অনুষ্ঠিত হবে।

এছাড়াও আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ সংগঠন ২৭ তারিখকে কেন্দ্র করে পরিস্থিতি বুঝে কর্মসূচি দেওয়ার কথা ভাবছে বলে আওয়ামী লীগ সূত্র জানায়

সহযোগী সংগঠন ও দলের নগর নেতাদের নিয়ে বসছে আ.লীগ : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সব সহযোগী এবং দলের ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ ও ঢাকা জেলা শাখার সভাপতি-সাধারণ সম্পাদকের মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে মঙ্গলবার।

২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বেলা সাড়ে ১১টায় এই সভা অনুষ্ঠিত হবে।

সোমবার (২৪ জুলাই) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মতবিনিময় সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজকের এই মতবিনিময় সভায় সংশ্লিষ্ট সবাইকে যথাসময় উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

নয়াপল্টন বা সোহরাওয়ার্দী উদ্যান চেয়ে পুলিশকে বিএনপির চিঠি : ঢাকার নয়াপল্টন বা সোহরাওয়ার্দী উদ্যানে আগামী ২৭ জুলাইয়ের মহাসমাবেশ করার জন্য পুলিশের কাছে চিঠি দিয়েছে বিএনপি।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারের কাছে সোমবার (২৪ জুলাই) এ চিঠি দেওয়া হয়।

নয়াপল্টন বা সোহরাওয়ার্দী উদ্যান-যেকোনো একটি স্থানে দলটি মহাসমাবেশ করতে চায় বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

বিএনপির সমাবেশের আবেদনের চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ডিএমপির জনসংযোগ বিভাগ।

উল্লেখ্য, ১২ জুলাই ঢাকায় সমাবেশ করে সরকার পতনের এক দফা আন্দোলনের ঘোষণা দেয় বিএনপি। ১৮ ও ১৯ জুলাই গাবতলী থেকে রায় সাহেব বাজার ও আবদুল্লাহপুর থেকে যাত্রাবাড়ী পর্যন্ত পদযাত্রা করেছে দলটি। এ ছাড়া ২২ জুলাই সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ করেছে বিএনপি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!