• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

জোটে না যাওয়ার ঘোষণা জাপার, প্রার্থী দেবে ৩০০ আসনে


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৯, ২০২৩, ০৭:১০ পিএম
জোটে না যাওয়ার ঘোষণা জাপার, প্রার্থী দেবে ৩০০ আসনে

ঢাকা : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো জোট-মহাজোটে যাচ্ছে না জাতীয় পার্টি (জাপা)। তারা এককভাবে ৩০০ আসনে প্রার্থী দেবে। এমন ঘোষণা দিয়েছেন জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু।

রোববার (১৯ নভেম্বর) দুপুরে রাজধানীর বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এই ঘোষণা দেন।

মুজিবুল হক চুন্নু বলেন, আমরা জনগণের দাবিকে প্রাধান্য দিচ্ছি। সঠিকভাবে যদি ভোট হয়, আমরা এককভাবে ৩০০ আসনে প্রার্থী দিতে চাই। আমরা জোট, মহাজোট ইত্যাদি করতে চাই না।

তিনি বলেন, সঠিকভাবে ভোট হলে, আমরা যদি একটি আসনও না পাই, তাহলে কোনো আপত্তি নাই। যে দল আসন বেশি পেয়ে সরকার গঠন করবে, আমরা তাদের সহযোগিতা করব। আমরা দেশে একটা স্থীতিশীল অবস্থা চাই।

জাতীয় পার্টি নির্বাচনে অংশ নেওয়ার জন্য সম্পূর্ণ প্রস্তুত জানিয়ে দলের মহাসচিব বলেন, তবে, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নেই। আমরা দ্বিধায় আছি, নির্বাচনে যাব কি না, যাওয়া ঠিক হবে কি না, জনগণের কী অবস্থা- আমরা এই সংশয় থেকে বের হতে পারিনি। এ কারণে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নিতে আমাদের সময় লাগছে।

তিনি বলেন, সরকার পদত্যাগ করে চলে যাক, এটা আমরা চাই না। আবার সরকারকে বাধ্য করব- এটাও চাই না। আমরা মাঝামাঝি পথ চাই, যে সংবিধানের আলোকে একটা পথ বের করে যাতে সবাই নির্বাচনে আসে। একটা পরিবেশ চাই। সেই পরিবেশটা এখনও হয়নি।

নির্বাচন কমিশনের তফসিল ঘোষণা প্রসঙ্গে চুন্নু বলেন, এটা ইসির রুটিন ওয়ার্ক। এটার সঙ্গে আমাদের নির্বাচনে যাওয়া না যাওয়ার সম্পর্ক নেই। নির্বাচনে যাওয়া না যাওয়ার বিষয়টা নির্ভর করে পরিবেশের ওপর।

বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে মানুষ জিম্মি অবস্থায় আছে মন্তব্য করে তিনি বলেন, এ অবস্থা থেকে মুক্তি পেতে মানুষ চেষ্টা করছে। সব দল ঐক্যমতের ভিত্তিতে নির্বাচন করতে পারলে এই সমস্যা হতো না। সরকারকে বারবার বলেছি- একটা পরিবেশ (সৃষ্টি) করুন, আলোচনায় সবাই আসুক। কিন্তু সরকার আহ্বান করল না। যারা আন্দোলন করছে তারাও ছাড় দিয়ে কথা বলল না।

জাপা মহাসচিব বলেন, ভোটাররা ভোট দিতে পারবে- এই আস্থাটা আমাদের নেই। এই আস্থা পেলেই আমরা নির্বাচনে যাব। কে কী বলল- সেটা আমাদের চিন্তা না। জিএম কাদের (জাপা চেয়ারম্যান) এবার কাউকে স্বার্থ সিদ্ধির সুযোগ দিবেন না।

দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ অসুস্থ, তাকে ব্যবহার করে কেউ কেউ স্বার্থ হাসিলের চেষ্টা করছে মন্তব্য করে চুন্নু বলেন, দলীয় কোনো সিদ্ধান্তে তার (রওশন) এখতিয়ার নেই। উনি অসুস্থ। উনাকে কিছু লোক বিভ্রান্ত করছে। উনি ইসিতে মহাজোটের হয়ে নির্বাচনের জন্য চিঠি দিয়েছেন। এ বিষয়ে আমি রওশন ম্যাডাম কে ফোন দিয়েছিলাম। তাকে জিজ্ঞেস করেছি কেন দিয়েছেন। উনি বলেছেন, এটা আমি এমনি দিয়ে দিয়েছি। বার্ধক্যের কারণে উনার দুর্বলতা আছে। এই দুর্বলতার সুযোগ নিয়ে উনাকে ব্যক্তি স্বার্থে কেউ কেউ ব্যবহার করছে।

এমটিআই

Wordbridge School
Link copied!