• ঢাকা
  • শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
পিলখানা ট্র্যাজেডি সম্পর্কে মঈন খান

আমরা আজও জানি না ঘটনার পেছনের ইতিহাস কী


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৫, ২০২৪, ০১:৫৪ পিএম
আমরা আজও জানি না ঘটনার পেছনের ইতিহাস কী

ঢাকা : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেছেন, ১৫ বছর আগে বিডিআরে যে শোকাবহ ঘটনা ঘটেছিল, সেই ক্ষত নিয়ে আজও বাংলাদেশের মানুষের বুকের রক্ত ঝরছে।

তিনি বলেছেন, আমরা আজও জানি না, এ ঘটনার পেছনের ইতিহাস কী। আমরা সেই শোক বয়ে বেড়াচ্ছি।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে বনানী কবরস্থানে পিলখানায় সেনাহত্যাযজ্ঞে শহীদ সেনা কর্মকর্তাদের সমাধিতে বিএনপির শ্রদ্ধা ও ফাতিহা পাঠ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি বিডিআর বিদ্রোহের ঘটনা ঘটে।

মঈন খান বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধেও এমন ঘটনা ঘটেনি যেখানে একই স্থানে একসঙ্গে ৫৭ জন সেনা অফিসারকে হত্যা করা হয়েছে। এই ঘটনা কীভাবে ঘটেছে, এই ঘটনার পেছনে কী ছিল? আজকে বাংলাদেশের মানুষ সেই সত্যি জানতে চায়।

বাংলা ভাষায় একটা কথা আছে, ‘বিচারের বাণী আজ নিভৃতে কাঁদে’ উল্লেখ করে তিনি বলেন, বিচার যদি বিলম্ব হয়, সেই বিচারের কোনো মূল্য থাকে না।

তিনি বলেন, ৭৪ জন সেনা হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া আজও ঝুলে আছে, কেন ঝুলে আছে, অভিযোগে যাদেরকে কারাগারে রাখা হয়েছে, এখনও কেন তাদেরকে বিনাবিচারে কারাগারে রাখা হয়েছে। এ ধরনের দুঃখজনক ঘটনা কোনো জাতির ইতিহাসে ঘটেছে কিনা আমাদের জানা নেই।

বাংলাদেশে প্রতিটি নাগরিক যেন সুষ্ঠু বিচারের মাধ্যমে ন্যায়বিচার পায় সেই প্রত্যাশা করেন মঈন খান। এ সময় বেশ কিছু সাবেক সেনা কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এমটিআই

Wordbridge School
Link copied!