• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

স্পেনে শিশু-কিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন


কবির আল মাহমুদ, স্পেন: মার্চ ১৮, ২০২৩, ০৯:০২ পিএম
স্পেনে শিশু-কিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

ঢাকা: স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৩ উদযাপিত হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (১৭ মার্চ) দূতাবাস মিলনায়তনে দিনব্যাপী আয়োজিত এই অনুষ্ঠানে বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসিসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ। 

পরে স্পেন আওয়ামীলীগের সভাপতি এস আর আই এস রবিনের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করেন স্পেন আওয়ামীলীগের নেতৃবৃন্দ। অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গের পাশাপাশি নতুন প্রজন্মের প্রবাসী শিশু-কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে ওঠে। এ সময় জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর মহান মুক্তিযুদ্ধে সকল শহিদ, জাতীয় চার নেতা, বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শাহাদাত বরণকারীদের আত্মার মাগফিরাত কামনার পাশাপাশি বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়া করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে পবিত্র কোরআন থেকে তিলওয়াতের মাধ্যমে আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধু জন্মদিন উপলক্ষে জাতীয় শিশু দিবসে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

জাতীয় শিশু দিবসের এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানিয়ে শুভেচ্ছা বক্তব্যে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট তার পরিবারের নিহত সবাইকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

তিনি প্রবাসীদের বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও বঙ্গবন্ধুর জীবনাদর্শ সম্পর্কে স্পেন প্রবাসী বাঙ্গালী নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে দূতাবাসের বিভিন্ন কর্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধু শিশুকাল থেকেই ছিলেন অত্যন্ত দূরন্ত, পরোপকারী ও স্বাধীন চেতা। তিনি শিশুদেরকে খুব স্নেহ করতেন এবং তাদেরকে আদর্শ মানুষ হওয়ার জন্য সর্বদা উপদেশ দিতেন। শিশু কাল থেকেই মানবিক বঙ্গবন্ধুর দূরদর্শী রাজনৈতিক নেতৃত্বের কারণেই আমরা পেয়েছি স্বাধীন, সার্বভৌম বাংলাদেশ। আজকের নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে প্রকৃত মানুষ হওয়ার জন্য তিনি আহ্বান জানান।
 
রাষ্ট্রদূত স্পেনে বেড়ে ওঠা ভবিষ্যতে প্রজন্মের নিয়ে গত ১৩ মার্চ থেকে দেশটির রাজধানী মাদ্রিদ এবং পর্যটন নগরী বার্সেলোনায় পৃথক ভাবে বয়স ভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগিতার শিশুকিশোরদেরকে স্বত:স্ফুর্তভাবে অংশগ্রহণের জন্য প্রবাসীদের ধন্যবাদ জানান। ভবিষ্যতে দূতাবাস থেকে আরো বড় পরিসরে আয়োজন করার ইচ্ছা প্রকাশ করে তিনি প্রবাসীদের সন্তাদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর অন্তত একটি হলেও বই পড়ানোর আহ্বান জানান। 
অনুষ্ঠানে চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ী শিশু-কিশোরদেরকে দূতাবাসের পক্ষ থেকে পুরস্কার এবং সার্টিফিকেট দেয়া হয়।
 
অনুষ্ঠানে দূতাবাসে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারী, স্পেন আওয়ামীলীগের নেতৃবৃন্দসহ সামাজিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দের পাশাপাশি মহিলা ও শিশু-কিশোরদের নিয়ে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। শিশুকিশোরদের কেক কেটে আনন্দ করার  অতিথিবৃন্দকে রাতের খাবারে আপ্যায়ন করা হয়।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!