• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবসে বক্তারা

দেশে ৬৪ হাজার রোগীর জন্য ১ জন অকুপেশনাল থেরাপিস্ট


নিজস্ব প্রতিনিধি অক্টোবর ৩১, ২০২০, ০৮:২৬ পিএম
দেশে ৬৪ হাজার রোগীর জন্য ১ জন অকুপেশনাল থেরাপিস্ট

ছবি: প্রতিনিধি

ঢাকা : বাংলাদেশে দুই কোটির বেশি মানুষ বিভিন্ন ধরণের প্রতিবন্ধিতার স্বীকার। এই বিশাল জনগোষ্ঠির চিকিৎসা ও পূর্ণবাসনে অকুপেশনাল থেরাপিস্ট আছেন মাত্র ২৪৬ জন। প্রতি ৬৪ হাজার রোগীর জন্য ১ জন চিকিৎসক। যা চাহিদার তুলনায় খুবই অপ্রতুল। এজন্য থেরাপিস্টদের জন্য পর্যাপ্ত পরিমান পদ সৃষ্টি এবং উচ্চশিক্ষার ব্যবস্থা করা দরকার। বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস ২০২০ উপলক্ষে আয়োজিত এক গোল টেবিল বৈঠকে বক্তারা একথা বলেন।

শনিবার (৩১ অক্টোবর) পুনবার্সন স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠান “বেলা হেলথ অ্যান্ড এডুকেশন ফাউন্ডেশন” এর আয়োজনে গোল টেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যান প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, বিশেষ অতিথি ছিলেন নিউরোডেভলপমেন্টাল ডিজ্যাএ্যাবিলিটি প্রটেকশনাল ট্রাস্ট (এনডিডি ট্রাস্ট) এর চেয়ারপারসন, অধ্যাপক ডা. মো: গোলাম রব্বানী।

প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, প্রতিবন্ধীতা অসুস্থতা নয়। তারাও সমাজের মুল ধারার মানুষ। তারা যেন সমাজের উন্নয়নে ভূমিকা রাখতে পারে তার জন্য সরকার কাজ করে যাচ্ছে। দেশের ১০ শতাংশ মানুষ কোন না কোন ভাবে প্রতিবন্ধিতার শিকার। এসকল প্রতিবন্ধীদের উন্নয়নে দেশের ১০৯ টি উপজেলায় প্রতিবন্ধি উন্নয়ন ফাউন্ডেশন প্রকল্প পরিচালনা করা হচ্ছে যা পরবর্তীতে দেশের সব উপজেলায় চালু করা হবে। 

সিআরপি-র প্রতিষ্ঠাতা ও সম্বনয়কারী ড. ভেলরি এন টেইলর এর সভাপতিত্বে ও বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল এর নিবার্হী সদস্য ডাঃ শামীম আহাম্মদ এর উপস্থাপনায় অনুষ্ঠানে বিশ্ব অকুপেশনাল থেরাপির প্রতিপাদ্য বিষয় নিয়ে তথ্যমূলক প্রেজেনটেশন উপস্থাপন করেন সিআরপি এর সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা: মো: জুলকার নায়েন (ওটি), আয়োজনকারী সংস্থা বেলা হেলথ অ্যান্ড এডুকেশন ফাউন্ডেশন এর নির্বাহি পরিচালক ডা: রোকসানা আক্তার (পিটি), বক্তব্য রাখেন সিআরপি এর নিবার্হী পরিচালক, মোঃ শফিক উল ইসলাম, বাংলাদেশ হেলথ প্রফেশনস ইন্সিটিটিউ (বিএইচপিআই) এর অধ্যক্ষ অধ্যাপক ডা: মো: ওমর আলী সরকার, জাতীয় প্রতিবন্ধি উন্নয়ন ফাউন্ডেশন বাংলাদেশ এর উপ-পরিচালক (পরিকল্পনা) রাজীব হাসান। অনলাইনে অংশ নেন জাপানের টোকিও মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের অকুপেশনাল থেরাপি বিভাগের প্রফেসর ড. পিটার বোন্তে, অস্ট্রেলিয়ার মিডওয়ের্স্টান বিশ্ববিদ্যালয়ের অকুপেশনাল থেরাপি বিভাগের প্রফেসর ড. মার্ক কোভিক, কানাডার অকুপেশনাল থেরাপিস্ট সুপারভাইজার মো: এহসানুল আম্বিয়া প্রমুুখ। 

এই নিউরো সায়েন্স সেন্টারে তাদের শতভাগ সুচিকিৎসা দেয়া হচ্ছে। রোগীরা সরাসরি অধ্যাপক ফরিদুল ইসলাম চৌধুরীর সাথেও যোগাযোগ করতে পারবেন। 

সোনালীনিউজ/এসআই/এমএএইচ

Wordbridge School
Link copied!