• ঢাকা
  • সোমবার, ২১ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
abc constructions

ঢাকা এখন ফাঁকা


নিজস্ব প্রতিবেদক মে ১৩, ২০২১, ০৩:০৬ পিএম
ঢাকা এখন ফাঁকা

ফাইল ছবি

ঢাকা: মহামারি করোনাভাইরাসের কারণে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেদ থাকায় ধারণা করা হয়েছিলো এবারের ঈদে ফাঁকা হবে না ঢাকা। তবে সেই ধারণা ভুল প্রমাণ করলেন মানুষ। নাড়ির টানে যে যেভাবে পেরেছেন ছুটে গেছেন গ্রামে। আর তাই ঈদের একদিন আগেই ঢাকা মূলত ফাঁকা হয়ে পড়েছে। 

বৃহস্পতিবার (১৩ মে) রাজধানীর সড়কগুলোতে দেখা যায়নি গাড়ির চাপ।ছিলো না যানজট।

রাজধানীর গাবতলী ও আমিনবাজার এলাকায় গত কয়েকদিনের তুলনায় যাত্রীর চাপ অনেক কমেছে। অন্যান্য দিনগুলোর তুলনায় এদিন রাজধানীর মিরপুর, শ্যামলী এবং কল্যাণপুর এলাকার রাস্তাগুলো ফাঁকা দেখা গেছে।

কুড়িল বিশ্ব রোড থেকে গুলিস্তান বাসস্ট্যান্ডের দূরত্ব মাত্র ১৩ কিলোমিটার। এই ১৩ কিলোমিটার যেতে কখনো আমাদের ৩-৪ ঘণ্টাও লাগতো।কিন্তু হাতে গোনা যানবাহন থাকায় এখন চাইলে ২৫ থেকে ৩০ মিনিটেই পৌঁছানো যাবে।

একইভাবে মতিঝিল, পলন্টল, বাড্ডা, রামপুরা, মহাখালী, মোহাম্মদপুর, ফার্মগেটসহ অন্য এলাকা থেকেও আসা-যাওয়ার সময় অনেক কমে গেছে। এসব এলাকার রাস্তা ছিল অনেকটাই ফাঁকা। তবে ঢাকার প্রবেশপথগুলোতে গ্রামমুখী মানুষের কিছুটা চাপ লক্ষ্য করা যায়।

ঈদুল ফিতরের ছুটি শুরু হয়েছে ১২ মে। তবে রাজধানীবাসী বেশ কয়েকদিন আগে থেকেই ঢাকা ছাড়তে শুরু করেছে। তাই ঈদের ছুটির দ্বিতীয় দিন রাজধানীর বড় একটি অংশই ফাঁকা। নেই চিরচেনা যানজট।

ঢাকা শহরে প্রায় দুই কোটির বেশি মানুষের বসবাস। তবে ঈদ উপলক্ষে কত মানুষ ঢাকা ছাড়ে, তার নির্দিষ্ট কোনো পরিসংখ্যান নেই।  

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির ভাষ্যমতে, ১ কোটি ২৫ লাখ মানুষ গ্রামে ঈদ করতে যায়। তবে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে যানবাহন চলাচলে কড়াকড়ি আরোপ করায় এবছর এত মানুষ ঢাকা ছাড়তে পারেনি।

এদিকে বঙ্গবন্ধু সেতু দিয়ে গত ২৪ ঘণ্টায় প্রায় ৫২ হাজার যানবাহন পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে দুই কোটি ৯৯ লাখ ১৮ হাজার ২৪০ টাকা। বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার পর এটাই সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School