• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
ধর্ম মন্ত্রণালয়

ভিসা জটিলতা কেটেছে হজযাত্রীদের


নিজস্ব প্রতিবেদক জুন ৮, ২০২৩, ০১:১৩ পিএম
ভিসা জটিলতা কেটেছে হজযাত্রীদের

ঢাকা: বাংলাদেশের মোট হজযাত্রীর মধ্যে ৮০ দশমিক ৬৩ শতাংশের ভিসা সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে পূরণ হয়েছে সৌদি আরবের বেঁধে দেওয়া শর্ত। এর ফলে ভিসা সংক্রান্ত কারণে বাংলাদেশকে সৌদি আরবের লাল তালিকাভুক্ত করার ঝুঁকি কেটে গেছে বলে মনে করছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

বুধবার (৭ জুন) রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ধর্ম মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পবিত্র হজ উপলক্ষে বাংলাদেশের কোটা এক লাখ ২২ হাজার ৫৫৮ জন। বুধবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ভিসার হার ছিল ৮০ দশমিক ৬৩ শতাংশ। এতে বাংলাদেশের ওপর কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। বিজ্ঞপ্তিতে বুধবারের মধ্যেই প্রয়োজনীয় ভিসা সম্পন্ন করায় হজ এজেন্সিগুলোকে ধন্যবাদ জানায় ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশের মোট হজযাত্রীদের মধ্যে অন্তত ৮০ শতাংশের ভিসা বুধবারের মধ্যে সম্পন্ন করার জন্য সৌদি সরকার জোর তাগিদ দিয়েছিল। না হয় বাংলাদেশের ওপর নেতিবাচক প্রভাব পড়ত। এ অবস্থায় যেসব এজেন্সি কাঙ্ক্ষিত মাত্রায় ভিসা করেনি, তাদের অতি জরুরি ভিত্তিতে বুধবারের মধ্যে ভিসা করার জন্য ‘বিশেষভাবে’ অনুরোধ জানিয়েছিল ধর্ম মন্ত্রণালয়।

এরপরই বুধবার বিজ্ঞপ্তির মাধ্যমে ৮০ শতাংশের বেশি ভিসা সম্পন্নের কথা জানায় ধর্ম মন্ত্রণালয়। বাকি ভিসাও দ্রুততম সময়ে করার জন্য এজেন্সিগুলোর প্রতি অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়। কোটা অনুযায়ী, এ বছর বাংলাদেশ থেকে পবিত্র হজে যেতে পারবেন ১ লাখ ২২ হাজার ৫৫৮ জন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!