• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

গুগলের নতুন ফিচারে বিপাকে পড়তে পারে অ্যামাজন


বিজ্ঞান-প্রযুক্তি অক্টোবর ৬, ২০২১, ১২:১৮ পিএম
গুগলের নতুন ফিচারে বিপাকে পড়তে পারে অ্যামাজন

ঢাকা : গুগলের খোঁজাখুঁজির বিষয়টি আরো সহজ ও দ্রুত করতে গুগল লেন্স নামে নতুন ফিচার নিয়ে এসেছে গুগল।

এতদিন শুধু গুগলে লেখা বা ছবির মাধ্যমে কিছু খুঁজে বের করার সুযোগ ছিল। তবে নতুন এই ফিচারের মাধ্যমে এখন থেকে লেখা ও ছবি একসাথে খুঁজে বের করা যাবে।

যেসব ক্ষেত্রে ব্যবহারকারীরা শব্দের মাধ্যমে কোনো কিছু বর্ণনা করতে এবং টেক্সট করে সার্চ করতে অসুবিধায় পড়ে, সেই সব ক্ষেত্রে সাহায্য করবে এই নতুন ফিচার।

গুগল জানায়, তারা কৃত্রিম বুদ্ধিমত্তা ফিচার আরো উন্নত করছে। এটি সফল হলে শিগগিরি ছবি ও লেখা একসাথে সার্চ করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

গুগলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট প্রভাকর রাঘবন গণমাধ্যমকে জানান, যদি কারও বাইক ভেঙে যায় এবং তার যদি সেটিকে ঠিক করার জন্য গাইডেন্সের দরকার হয়, তাহলে সে ভিডিও দেখেও সেই সম্বন্ধে গুরুত্বপূর্ণ পরামর্শ পেতে পারে। এক্ষেত্রে পয়েন্ট অ্যান্ড আসক মোডের (Point and Ask Mode) মাধ্যমে তারা সেই ভিডিওর গুরুত্বপূর্ণ অংশটুকুই শুধু দেখতে পাবেন।

এই ফিচারে কোনো পণ্যের নাম বা ছবির মাধ্যমে এখন শুধু ব্র্যান্ড নয়, ওই পণ্য বিক্রি করা স্থানীয় ওয়েবসাইটের নামটিও খুব সহজেই খোঁজে পাওয়া যাবে।

প্রযুক্তি বিশ্লেষকরা ধারণা করছেন, গুগলের নতুন এই ফিচারের কারণে ই-কমার্স সাইট অ্যামাজন কিছুটা হলেও পড়তে পারে বিপাকে।

এর আগে জিমেইলে মাধ্যমে ভিডিও কল সুবিধা চালু করার ঘোষণা করে গুগল। যা ব্যবহারকারীদের আরো সহজ ও সাবলিল কলিং এক্সপেরিয়েন্স প্রদান করবে।

বর্তমানে গুগল ব্যবহারকারীদের মিটিংয়ে বা ভিডিও কলে আমন্ত্রণ জানানোর জন্য ইউআরএল জেনারেট করে। নতুন সুবিধা চালু হলে এই ঝামেলা থাকবে না।

প্রযুক্তি সংস্থাটি বলছে, এটি এমন ফিচার হবে যার মাধ্যমে গুগল মিটিংগুলো আরো স্বতঃস্ফূর্ত ও সহজ করার চেষ্টা করা হচ্ছে। গুগল প্রথমে জিমেইল অ্যাপের মধ্যে একে অপরকে (কন্টাক্ট লিস্টের) কল করার সহজ উপায় চালু করবে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা জিমেইল অ্যাপের মাধ্যমেই যে কোনো ডিভাইস ব্যবহার করে একে অপরকে ভয়েস বা ভিডিও কল করতে পারবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!