• ঢাকা
  • শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ় ১৪২৯

স্মার্টফোন চার্জে কত টাকার বিদ্যুৎ খরচ


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক মে ১৮, ২০২২, ১২:৫৪ পিএম
স্মার্টফোন চার্জে কত টাকার বিদ্যুৎ খরচ

প্রতীকী ছবি

ঢাকা : সবার হাতে হাতে এখন স্মার্টফোন। শুধু কথা বলার কাজে নয়, সব ক্ষেত্রেই এখন এর প্রয়োজন। তবে কখনো কী ভেবে দেখেছেন আপনার ফোন একবার চার্জ দিতে কত টাকার বিদ্যুৎ খরচ হয়। এটি নির্ভর করে আপনার ফোনের ব্যাটারি এবং চার্জারের উপর।

বর্তমানে অধিকাংশ ফোনে অত্যন্ত ক্ষমতাশালী ব্যাটারি দেওয়া হলেও অনেক ফোনে সাধারণ কম ক্ষমতার ব্যাটারি দেওয়া হয়। এর ফলে খুব অল্প সময়েই চার্জ শেষ হয়ে যায়। এজন্য একাধিকবার চার্জ দিতে হয়। সেক্ষেত্রে বারবার চার্জ দেওয়ার ফলে বিদ্যুৎ বিল বেশি আসার সম্ভাবনা থাকে।

বিদ্যুৎ খরচের বিষয়টি নির্ভর করে কী ধরনের চার্জিং অ্যাডপ্টার ব্যবহার করছেন। তবে এ বিষয়ে লরেন্স বার্কলে ল্যাবের পক্ষ থেকে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে বলা হয়েছে যদি ৩ থেকে ৭ ওয়াটের মধ্যে কোনো চার্জিং অ্যাডপ্টার ব্যবহার করা হয় সেক্ষেত্রে ২ ঘণ্টা চার্জ দিলে খরচ হয় .০০৬ থেকে .০১৪ ইউনিট বিদ্যুৎ।

অর্থাৎ যদি আপনি প্রতিদিন ২ ঘণ্টা করে নিজের ফোন চার্জ করেন তাহলে সারা বছরে আপনার মোট ২ থেকে ৫ ইউনিট বিদ্যুৎ খরচ হবে। অর্থাৎ যদি ৭ টাকা করে প্রতি ইউনিটের দাম হয় তাহলে ফোন চার্জের জন্য প্রতি বছর খরচ ১৪ টাকা থেকে ৩৫ টাকা।

অনেকেই আছেন সারারাত কিংবা দীর্ঘসময় ফোন চার্জে দিয়ে রাখেন। এতে কিন্তু আপনার বিদ্যুৎ খরচ বাড়বে। কারণ ফুল চার্জ হওয়ার পরেও বিদ্যুৎ গ্রহণ করে স্মার্টফোন। এইভাবে ফোন চার্জিং সকেটের সাথে লাগিয়ে রাখলে ২ থেকে ৪ ওয়াট বিদ্যুৎ খরচ বেশি হয় বলে জানা গেছে ওই প্রতিবেদনে।

প্রতিবেদনে আরো একটি গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, শুধু একটি ফোনের ক্ষেত্রে এই পরিমাণ বিদ্যুৎ খরচ হয়। তবে ফোনের সংখ্যা বাড়লে, ব্যাটারি এবং চার্জিং অ্যাডপ্টারের উপর নির্ভর করেও ফোনের চার্জিং খরচ নির্ভর করে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System