• ঢাকা
  • বুধবার, ১০ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯

বিশ্বের দীর্ঘতম ১০ সেতু, কত নম্বরে পদ্মা সেতু


নিউজ ডেস্ক জুন ২৫, ২০২২, ০৬:২৩ পিএম
বিশ্বের দীর্ঘতম ১০ সেতু, কত নম্বরে পদ্মা সেতু

ঢাকা: প্রমত্তা পদ্মার বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে পদ্মা সেতু। শনিবার (২৫ জুন) সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬শে জুন থেকে পদ্মার বুক চিরে দুরন্ত গতিতে ছুটবে গাড়ি। 

চার লেনের পদ্মা সেতুতে ৮০ কিলোমিটার বেগে ছুটবে যানবাহন। এর মধ্য দিয়েই দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের বহু বছরের দুর্ভোগের অবসান ঘটবে।

পদ্মাসেতু বর্তমানে বাংলাদেশের দীর্ঘতম সেতু। এই সেতু দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার।তবে দেশের দীর্ঘতম সেতু হলেও বিশ্বে এর অবস্থান এখনো অনেক পিছিয়ে। চলুন জেনে নেওয়া যাক বিশ্বের দীর্ঘতম ১০ সেতু সম্পর্কে।

১. ডানইয়াং-কুনশান গ্র্যান্ড ব্রিজ, চীন

আজ থেকে এক যুগ আগে নির্মিত হয়েছিল এই ব্রিজ। ২০১০ সালে এর নির্মাণ কাজ শেষ হয়। ২০১১ সালে তা উন্মুক্ত করা হয়। এখনও পর্যন্ত বিশ্বের সবচেয়ে দীর্ঘ সেতুর তকমা ধরে রেখেছে চীনের এই সেতু। এর দৈর্ঘ্য ১৬৪ কিমি । দীর্ঘ এই সেতুটি তৈরিতে সময় লেগেছিল মাত্র ৪ বছর।গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নেয় এই সেতুটি। এটি নির্মাণে ৮.৫-১০ বিলিয়ন মার্কিন ডলার খরচ হয়।

২. চাংহুয়া-কোয়াশিউং রেলসেতু, তাইওয়ান 

পৃথিবীর দ্বিতীয় দীর্ঘতম সেতু চাংহুয়া-কোয়াশিউং রেলসেতু। এটি তাইওয়ানে অবস্থিত। সড়কপথের পাশাপাশি তাইওয়ানের দ্রুতগতির রেলপথ এই সেতুর সঙ্গে সংযুক্ত করা হয়েছে। এর দৈর্ঘ্য ১৫৭ কিমি।

৩. ক্যান্ডি গ্র্যান্ড ব্রিজ, চীন

পৃথিবীর তৃতীয় দীর্ঘতম সেতুটির দৈর্ঘ্য ১১৬ কিমি। চীনে অবস্থিত সেতুটি বেইজিং ও সাংহাইকে সংযুক্ত করেছে। ভূমিকম্পে অটলভাবে দাঁড়িয়ে থাকার সক্ষমতার লক্ষ্য নিয়ে সেতুটি নির্মাণ করা হয়।

৪. তাইয়ানজিন গ্র্যান্ড সেতু, চীন 

এই সেতুটিও চীনে অবস্থিত। এর দৈর্ঘ্য ১১৩ কিমি। চীনের লাংফাং ও কুইংজিয়েনের মধ্যে দিয়ে বয়ে গেছে এই সেতু।

৫. উইনান উইহি গ্র্যান্ড সেতু, চীন 

পৃথিবীর পঞ্চম দীর্ঘতম সেতু এটি। এর দৈর্ঘ্য ৭৯ কিমি। ২০০৮ সালে যখন এটি নির্মিত হয়েছিল তখন বিশ্বের দীর্ঘতম সেতু হিসেবে নাম লিখিয়েছিল। পরবর্তীতে সেই স্থান হারিয়ে বর্তমানে পঞ্চম অবস্থানে রয়েছে।

৬. হংকং-ঝুহাই-ম্যাকাও সেতু, চীন 

২০১৮ সালের অক্টোবরে সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয় এই সেতুটি। এর দৈর্ঘ্য ৫৫ কিমি। হংকং আর চীন- দুইটি দেশকে যুক্ত করার কারণে এই সেতুটি  নিয়ে বহু আলোচনা হয়। ৫৫ কিলোমিটারের এই সেতুটি বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতুর পাশাপাশি সমুদ্র টানেলও।

৭. ব্যাং না এক্সপ্রেসওয়ে, থাইল্যান্ড

বিশ্বের দীর্ঘতম সেতুর তালিকায় সপ্তম স্থানে থাকা এই সেতুটি থাইল্যান্ডের সবচেয়ে বড় সেতু। এর দৈর্ঘ্য ৫৪ কিমি। ২০০০ সালে নির্মিত হয় এই সেতুটি।

৮. বেইজিং গ্র্যান্ড সেতু, চীন 

চীনের এই সেতুটি মূলত রেলপথ। এর দৈর্ঘ্য ৪৮ কিমি। ২০১০ সালে নির্মাণ কাজ শেষ করার পর ২০১১ সালে এতে যান চলাচল শুরু হয়। হাই-স্পিড বুলেট ট্রেন চলাচল করে সেতুটিতে।

৯. লেক পন্টচারট্রেইন কজওয়ে, যুক্তরাষ্ট্র 

পৃথিবীর দীর্ঘতম ১০ সেতুর মধ্যে একমাত্র এই সেতুটিই এশিয়ার বাইরে অবস্থিত। যুক্তরাষ্ট্রের এই সেতুটির দৈর্ঘ্য ৩৮ কিলোমিটার। প্রথম এই  সেতুটি নির্মিত হয় ১৯৫৬ সালে । যান চলাচল বাড়লে দ্বিতীয় সেতু যুক্ত করা হয়। এরপর ১৯৬৯ সালে এর নির্মাণ কাজ শেষে চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

১০. উহান মেট্রো সেতু, চীন 

বিশ্বের দীর্ঘতম সেতুর তালিকায় দশম স্থানে আছে উহান মেট্রো সেতু। চীনের উহান শহরে অবস্থিত এই সেতুর দৈর্ঘ্য ৩৭ কিলোমিটার।  এই সেতুটি চালু হয় ১৯৯৫ সালে।

পদ্মা সেতুর অবস্থান কত? 

পৃথিবীতে অসংখ্য সেতু রয়েছে। আর এই অসংখ্য সেতুর মধ্যে দীর্ঘতম সেতুর তালিকায় বাংলাদেশের পদ্মাসেতু বিশ্বের ১২২তম দীর্ঘ সেতু। সুইডেনের অল্যান্ড ব্রিজকে পেছনে ফেলে এই জায়গা দখল করে নিয়েছে এটি।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System