• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

আয়ের খাত বাড়ছে ইন্সটাগ্রামে


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক নভেম্বর ৯, ২০২২, ০২:১০ পিএম
আয়ের খাত বাড়ছে ইন্সটাগ্রামে

ঢাকা : ইন্টারনেট এর মাধ্যমে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহার বেড়েই চলছে, তেমনি বাড়ছে এগুলো থেকে আয় করার বিষয়টি। ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ফেসবুক, টুইটার, ইউটিউব বা ইন্সটাগ্রাম থেকে আয় করার বিষয়গুলো। বিভিন্ন কনটন্টে বানিয়ে, প্রত্যাহিক জীবনের ভিডিও বানিয়ে আয় করেন বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা।

এবার তারই ধারাবাহিকতায় একাধিক নতুন ফিচারের মাধ্যমে ইন্সটাগ্রামের কনটেন্ট নির্মাতাদের আয়ের সুবিধা দিতে চায় মেটা। প্রতিষ্ঠানটি জানিয়েছে, শিগগিরই ব্যবহারকারীরা ইন্সটাগ্রাম থেকেই নির্মাতাদের নন-ফানজিবল টোকেন (এনএফটি) কিনতে পারবে।

মেটা জানায়, যুক্তরাষ্ট্রে কনটেন্ট নির্মাতাদের একটি ছোট গ্রুপ নিয়ে ফিচারটির পরীক্ষা চালানো হবে। পর্যায়ক্রমে বিশ্বের অন্যান্য দেশে ফিচার ও টুল চালু করা হবে। সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাপগুলো থেকে কনটেন্ট নির্মাতারা ডেন আরো আয় করতে পারে সেজন্য মেটা বিভিন্ন ফিচার চালু করে আসছে।

মূলত টিকটকসহ অন্যান্য প্লাটফর্ম থেকে মেধাবীদের আকর্ষণের জন্যই এ উদ্যোগ। কেননা বর্তমানে প্রভাবশালীরা এসব প্লাটফর্মে ডলার বিনিয়োগে সবার মাঝে আগ্রহ তৈরি করতে পারছে।

ফিচার ও টুল চালুর পাশাপাশি মেটা যুক্তরাষ্ট্রে অবস্থিত ইন্সটাগ্রামের সব এলিজিবল কনটেন্ট নির্মাতার জন্য সাবস্ক্রিপশনের পরিধি বাড়ানোর কথা জানিয়েছে। নির্মাতারা যেন ছবি শেয়ারিংয়ের এ অ্যাপের মাধ্যমে আরো আয় করতে পারে সেজন্যই এ উদ্যোগ।

ফিচার, টুল ও সাবস্ক্রিপশন পরিধির পাশাপাশি মেটা মালিকানাধীন ইন্সটাগ্রামে গিফটের সুবিধাও চালু করতে যাচ্ছে। প্রথম পর্যায়ে রিলসকে এর আওতায় আনা হবে। ফলে কনটেন্ট নির্মাতারা তাদের অনুসরণকারীদের কাছ থেকে অর্থ আয় করতে পারবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School