• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দেশে প্রথমবার সংবাদ পাঠ করলেন কৃত্রিম বুদ্ধিমত্তার ‘অপরাজিতা’


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৯, ২০২৩, ০৮:০৪ পিএম
দেশে প্রথমবার সংবাদ পাঠ করলেন কৃত্রিম বুদ্ধিমত্তার ‘অপরাজিতা’

ঢাকা: দেশের ইতিহাসে প্রথমবারের মতো সংবাদ পাঠ করলেন কৃত্রিম বুদ্ধিমত্তার অপরাজিতা। বুধবার (১৯ জুলাই) সন্ধ্যা ৭টার চ্যানেল ২৪ এর বুলেটিনে সংবাদ পাঠ করেন অপরাজিতা।

খবরের প্রথমেই এ আই সংবাদ পাঠিকা অপরাজিতা নিজের খবরটিই আগে পাঠ করেন। পরে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো কিডনি প্রতিস্থাপনে প্রতারণার ঘটনা পড়েন।

এ বিষয়ে চ্যানেল ২৪ এর সিনিয়র নিউজ এডিটর আব্দুল কাইয়ুম তুহিন বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার অনেক ধরনের ইতিবাচক সুবিধার বিষয় উঠে এসেছে। তাই আমরাও চাইছি সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তিগত দিক থেকে তাল মিলিয়ে এগিয়ে চলার। সে লক্ষ্যেই আমাদের এই আয়োজন। আশা করছি দেশের ইতিহাসে এক বিল্পব ঘটাবে এআই প্রযুক্তি।

কৃত্রিম বুদ্ধিমত্তার কিংবা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই প্রযুক্তি বিশ্বজুড়ে মানুষের অনেক কাজই সহজ করে দিয়েছে। মানুষের জন্য জটিল অনেক সমস্যা সহজেই সমাধান করে দিচ্ছে এই প্রযুক্তি।

তবে কৃত্রিম বুদ্ধিমত্তার রোবটের বিরুদ্ধে মানুষের সবচেয়ে বড় আশঙ্কা—এর বিস্তার মানবসভ্যতার জন্য হুমকি। রোবটের কারণে মানুষ শুধু যে চাকরি হারাবে তা-ই নয়, একদিন এরা মানুষের বিরুদ্ধে বিদ্রোহও করে বসতে পারে বলেও মনে করছেন অনেক বিজ্ঞানী।

তবে সবাইকে আশ্বস্ত করে গত শুক্রবার এক এআই ফোরামে রোবটরা বলেছে যে এরা মানুষের চাকরি খাবে না। মানুষের বিরুদ্ধে বিদ্রোহও করবে না।

অপরাজিতার সংবাদ পাঠ দেখতে এখানে ক্লিক করুন

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!