• ঢাকা
  • শনিবার, ২৫ মে, ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

গুগল ড্রাইভে থাকা ফাইল ব্যবহারের অনুমতি বাদ দিবেন যেভাবে


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ১২:১৫ পিএম
গুগল ড্রাইভে থাকা ফাইল ব্যবহারের অনুমতি বাদ দিবেন যেভাবে

ঢাকা: কম্পিউটার থেকে গুগল ড্রাইভে থাকা ফাইল ব্যবহারের অনুমতি বাতিল করার জন্য গুগল ড্রাইভে প্রবেশ করে যে ফাইলে প্রবেশের অনুমতি বাতিল করতে হবে, সেই ফাইলের ডান দিকে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করতে হবে। 

এরপর ‘শেয়ার’ অপশনে ক্লিক করলেই একটি পপআপ বক্সে গুগল ড্রাইভের ফাইল ব্যবহার বা সম্পাদনা করার অনুমতি পাওয়া ব্যক্তিদের নাম দেখা যাবে। 

এবার যেসব ব্যক্তির অনুমতি বাতিল করতে হবে, তাদের নামের পাশে থাকা ভিউয়ার বা এডিটর অপশনের পাশে থাকা ড্রপডাউন মেনুতে ক্লিক করতে হবে। এবার প্রদর্শিত অপশন থেকে ‘রিমুভ অ্যাকসেস’-এ ক্লিক করলেই গুগল ড্রাইভে থাকা ফাইল ব্যবহারের অনুমতি বাতিল হয়ে যাবে।

স্মার্টফোন থেকে গুগল ড্রাইভে থাকা ফাইল ব্যবহারের অনুমতি বাতিল করার জন্য প্রথমে গুগল ড্রাইভ অ্যাপে প্রবেশ করতে হবে। এরপর যে ফাইল ব্যবহারের অনুমতি বাতিল করতে হবে, সেই ফাইলের ডান দিকের ওপরে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে ‘শেয়ার’ অপশন নির্বাচন করতে হবে। 

এবার নিচে থাকা ‘ম্যানেজ অ্যাকসেস’ অপশনে ট্যাপ করলেই গুগল ড্রাইভের ফাইল ব্যবহার বা সম্পাদনা করার অনুমতি পাওয়া ব্যক্তিদের নাম দেখা যাবে। এবার যে ব্যক্তির প্রবেশের অনুমতি বাতিল করতে হবে, তার নামের পাশে ট্যাপ করে ‘রিমুভ’ অপশনে ক্লিক করতে হবে।

এআর

Wordbridge School
Link copied!