• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
২০০ দেশের অংশগ্রহণ 

বঙ্গবন্ধু ম্যারাথনে বাংলাদেশিদের আধিপত্য


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১০, ২০২১, ০৪:০৯ পিএম
বঙ্গবন্ধু ম্যারাথনে বাংলাদেশিদের আধিপত্য

ঢাকা : স্বদেশ প্রত্যাবর্তন দিবসটিকে স্মরণীয় করে রাখতে রাজধানীতকে অনুষ্ঠিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন। বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের দূরপাল্লার এই দৌড় রোববার (১০ জানুয়ারি) সকালে আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে হাতিরঝিলে শেষ হয়েছে। এতে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও ইথিওপিয়া, ফ্রান্স, কেনিয়া, বাহরাইন, মরক্কো, ইউক্রেন, বেলারুশ, মালদ্বীপ, নেপালসহ ২০০টি দেশের অ্যাথলেট অংশ নেন। 

প্রতিযোগিতায় বিভিন্ন ক্যাটাগরিতে অংশ নেয়া বাংলাদেশের পাশাপাশি মরক্কো, কেনিয়া ও ইথিপিওয়ার অ্যাথলেটরা আধিপত্য দেখিয়েছে। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান ও অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি জেনারেল আজিজ আহমেদসহ অন্যরা অর্থ পুরস্কার তুলে দিয়েছেন। 

এবার আন্তর্জাতিক বড় প্রতিযোগিতা আয়োজন করে ব্যতিক্রম উদাহরণ দেখাল বাংলাদেশ। বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন প্রতিযোগিতায় এলিট ক্যাটাগরিতে ছেলেদের মধ্যে প্রথম হয়েছেন মরক্কোর হিশাম লাকোহি। তিনি সময় নেন ২ ঘণ্টা ১০ মিনিট ৪০ সেকেন্ড। ২ ঘণ্টা ১০ মিনিট ৫১ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছেন মরক্কোর আজিজ লামবাভি। আর তৃতীয় স্থান অর্জন করেছেন কেনিয়ার জ্যাকব কিভেট। তিনি সময় নেন ২ ঘণ্টা ১৩ মিনিট ১২ সেকেন্ড।

একই ক্যাটাগরিতে মেয়েদের মধ্যে ২ ঘণ্টা ২৯ মিনিট ৪ সেকেন্ড সময় নিয়ে কেনিয়ার অ্যাঞ্জেলা জিম আসুন্দে প্রথম হয়েছেন। দ্বিতীয় স্থান অর্জন করেছেন ইথিপিওয়ার ফান্তু এথিসা জিম্মা। তিনি সময় নেন ২ ঘণ্টা ৩২ মিনিট ৩১ সেকেন্ড। আর ২ ঘণ্টা ৩৫ মিনিট ১৬ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন ইথিপিওয়ার বিরুপ তাহিত এসেতু দিগাফফা। 

এদিকে, সাফ ক্যাটাগরিতে ছেলেদের মধ্যে ভারতের বাহাদুর সিং ২ ঘণ্টা ১১ মিনিট ৩৪ সেকন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন। আর মেয়েদের মধ্যে প্রথম হয়েছেন নেপালের পুষ্পা ভান্ডারি। তার সময় লেগেছে ২ ঘণ্টা ৫৯ মিনিট ৪১ সেকেন্ড।

বাংলাদেশি রানার্স বিভাগে ছেলেদের মধ্যে প্রথম হয়েছেন ফারদিন মিয়া। তিনি সময় নিয়েছেন ২ ঘণ্টা ৯ মিনিট ২ সেকেন্ড। দ্বিতীয় হয়েছেন কামরুল হাসান। তার টাইমিং ছিল ২ ঘণ্টা ৪৮ মিনিট ৫৮ সেকেন্ড। আর ২ ঘন্টা ৪৯ মিনিট ৩০ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন ফিরোজ খান। হাফ ম্যারাথনে ছেলেদের মধ্যে ১ ঘন্টা ৪ মিনিট ১১ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন কেনিয়ার এডউইন কিপরভ। একই বিভাগে মেয়েদের এলিট ক্যাটাগরিতে ১ ঘণ্টা ১৪ মিনিট ৪২ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন কেনিয়ার নাউম জেবেথ। 

হাফ ম্যারাথন বাংলাদেশি রানার ইভেন্টে প্রথম হয়েছেন মো. সোহেল রানা। তিনি ১ ঘণ্টা ১৫ মিনিট ১৬ সেকেন্ড সময় নেন। ইলাহি সর্দার ১ ঘণ্টা ১৬ মিনিট ২০ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছেন। আর ১ ঘণ্টা ১৬ মিনিট ৩০ সেকেন্ড সময় নিয়ে আল আমিন হয়েছেন তৃতীয়। বাংলাদেশি রানার মেয়েদের ইভেন্টে ১ ঘণ্টা ৪২ মিনিট ৩৬ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন পাপিয়া খাতুন। দ্বিতীয় হয়েছেন সুমি আক্তার, ১ ঘণ্টা ৫০ মিনিট ২ সেকেন্ড সময় লেগেছে তার। আর তৃতীয় হয়েছেন সারওয়াত পারভিন। তার সময় লেগেছে ১ ঘণ্টা ৫৫ মিনিট ৩০ সেকেন্ড।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আব্দুল নাসের চৌধুরী, আয়োজক ও স্পন্সর প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!