• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দীর্ঘ ১৩ বছর পর ঐতিহাসিক সফরে পাকিস্তানে প্রোটিয়ারা


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৬, ২০২১, ০৬:১১ পিএম
দীর্ঘ ১৩ বছর পর ঐতিহাসিক সফরে পাকিস্তানে প্রোটিয়ারা

ছবি : ইন্টারনেট

ঢাকা : আগামী ২৬ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত স্বাগতিকদের বিপক্ষে করাচি, রাওয়ালপিন্ডি এবং লাহোরে ২ টেস্ট ও ৩ টি-টোয়েন্টির সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা দল। 

ঐতিহাসিক টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানের করাচিতে পৌঁছেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ও স্টাফরা। শনিবার (১৬ জানুয়ারি) ফেস মাস্ক পরে প্লেন থেকে করাচি বিমানবন্দরে অবতরণ করে প্রোটিয়া দল। টেস্ট সিরিজ শুরুর আগে সফরকারী দলটিকে করাচিতেই কোয়ারেন্টিনে থাকতে হবে।

এই সফরের ফলে দীর্ঘ ১৩ বছর পাকিস্তান সফরে গেলো দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দল। ২০০৭ সালের পর সে দেশে খেলতে যায়নি প্রোটিয়ারা। দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলতে শনিবার সকালে পাকিস্তান পৌঁছেছে দলটি।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এক বিবৃতিতে আগেই জানিয়েছিল, ১৫ জানুয়ারি পাকিস্তানের উদ্দেশ্যে দেশ ছাড়বে দল। অনুশীলন ও নিজেদের মধ্যে ম্যাচের আগে করাচিতে নিজেদের কোয়ারেন্টাইন পর্ব সম্পন্ন করবে দক্ষিণ আফ্রিকা। ২০০৭/০৮ সালের পর প্রথমবার পাকিস্তান সফর করবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। যদিও ২০১৭ সালে ফাফ ডু-প্লেসিসের নেতৃত্বে পাকিস্তান সফর করেছিলো বিশ্ব একাদশ। ২০০৯ সালে লাহোরে শ্রীলংকা ক্রিকেট দলের বাসে সন্ত্রাসীদের হামলার পর সেটি ছিল উল্লেখযোগ্য আন্তর্জাতিক ম্যাচ।

খেলোয়াড় হিসেবে তিনবার পাকিস্তান সফর করেন দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ মার্ক বাউচার। এরমধ্যে দু’বার জিতলেও একটি সিরিজ হারে দক্ষিণ আফ্রিকা।

আগামী ২৬ জানুয়ারি থেকে করাচিতে শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। দ্বিতীয় ম্যাচটি হবে রাওয়ালপিন্ডিতে, আগামী ৪ ফেব্রুয়ারি থেকে। পরে ১১ ফেব্রুয়ারি প্রথম টি-টোয়েন্টি এবং ১৩ ও ১৪ ফেব্রুয়ারি হবে সিরিজের বাকি দুই ম্যাচ। টি-২০ সিরিজের জন্য আগামী সপ্তাহে পৃথক দল ঘোষণা করবে দক্ষিণ আফ্রিকা।  

দক্ষিণ আফ্রিকার স্কোয়াড: কুইন্টন ডি কক (অধিনায়ক, উইকেটরক্ষক), টেম্বা বাভুমা, এইডেন মারক্রাম, ফ্যাফ ডু প্লেসি, ডিন এলগার, কাগিসো রাবাদা, ডোয়াইন প্রিটোরিয়াস, কেশাভ মাহারাজ, লুঙ্গি এনগিদি, রাশি ফন ডার ডুসেন, অ্যানরিখ নর্তজে, ওয়াইয়ান মালদার, লুথো শিপমালা, বিউরান হেন্ডরিক্স, কাইল ভেরাইনি, সারেল আরউই, কিগান পেটারসন, তাবরিজ শামসি, জর্জ লিন্ডে, ড্যারিন ডুপাভিলন এবং মার্কো জানসেন।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!